ইতালিতে নৌকাডুবি: শতাধিক অভিবাসীর মৃত্যুর আশঙ্কা

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৩৮ PM, ২৮ ফেব্রুয়ারী ২০২৩

ইতালির দক্ষিণাঞ্চলে নৌকাডুবির ঘটনায় শিশুসহ ১০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। নিহতদের মধ্যে রয়েছে ১২ জন শিশু। এদের মধ্যে রয়েছে এক নবজাতকও।

ইতালির উপকূলরক্ষীরা জানিয়েছে, দুর্ঘটনা কবলিত ওই নৌকায় অন্তত ২০০ জন অভিবাসন প্রত্যাশী ছিল। এরই মধ্যে ৮১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ২০ জন হাসপাতালে চিকিৎসাধীন। সংকটাপন্ন অবস্থায় আছে আরও ১ জন। এখনও অনেক মানুষ নিখোঁজ রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

মূলত পাকিস্তান, আফগানিস্তান, সিরিয়া, ইরাক ও ইরানের মতো দেশগুলো থেকে ইউরোপের উদ্দেশে রওনা দিয়েছিলেন এসব অভিবাসন প্রত্যাশী। মানবপাচারকারীর কবলে পড়েন তারা। এরই মধ্যে একজন মানবপাচারকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশ করে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেন, অন্তত দুই ডজন পাকিস্তানি রয়েছেন নিহতদের মধ্যে।

উন্নত জীবনের আশায় প্রতিনিয়ত অবৈধভাবে সাগরপাড়ি দিয়ে হাজার হাজার অভিবাসন প্রত্যাশী ইউরোপের দেশগুলোতে প্রবেশের চেষ্টা করেন। বিপজ্জনক এ পথ পাড়ি দিতে গিয়ে প্রাণহানির ঘটনাও নতুন নয়।

ইন্টারন্যাশনাল অর্গনাইজেশন ফর মাইগ্রেশনস মিসিং মাইগ্রেন্টস প্রজেক্টের তথ্য অনুযায়ী, ২০১৪ সাল থেকে ভূমধ্যসাগরে সমুদ্র পাড়ি দিতে গিয়ে অন্তত ২০ হাজার ৩৩৩ জনের মৃত্যু হয়েছে।

সূত্র বিবিসি

আপনার মতামত লিখুন :