যুক্তরাষ্ট্রের এফ-১৬ যুদ্ধবিমান অবশেষে পাচ্ছে তুরস্ক

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:০২ PM, ২৭ জানুয়ারী ২০২৪

বাংলার সকাল ডেস্কঃঅবশেষে তুরস্কের কাছে ২৩ বিলিয়ন ডলার মূল্যের ৪০টি নতুন এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। ন্যাটোতে সুইডেনের যোগদানে আঙ্কারার সায় দেওয়ার পরেই শুক্রবার (২৬ জানুয়ারি) এই চুক্তির অনুমোদন দেওয়া হয়।
বিবিসি জানায়, চুক্তির মধ্যে ৭৯টি তুর্কি এফ-১৬ বিমানের আধুনিকীকরণ অন্তর্ভুক্তও রয়েছে।
এছাড়া গ্রিসের কাছে প্রায় সাড়ে ৮বিলিয়ন ডলার মূল্যের ৮৬০ কোটি ডলারের ৪০টি এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রির অনুমোদন দেওয়া হয়েছে বলে কংগ্রেসকে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর।
এক বছরেরও বেশি সময় বিলম্বের পর সুইডেনের ন্যাটো অন্তর্ভুক্তির অনুমোদন দেয় তুরস্ক। এরপরই যুক্তরাষ্ট্র এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির অনুমোদন দেয়।
এর আগে ২০২১ সালে প্রথম বিমানের জন্য যুক্তরাষ্ট্রকে অনুরোধ করেছিল তুরস্ক। তবে সুইডেনের ন্যাটোতে অন্তর্ভুক্তিতে তুরস্কের বাধার কারণে এই চুক্তির বিলম্ব হয়। কুর্দি বিচ্ছিন্নতাবাদীদের প্রতি সুইডেনের সমর্থন নিয়ে তুরস্ক উদ্বিগ্ন ছিল।
অবশেষে তুর্কি এমপিরা চলতি সপ্তাহে সুইডেনের প্রস্তাব অনুমোদন করেন এবং তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান তার চূড়ান্ত অনুমোদন দেন। এরপরই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দেরি না করে এফ-১৬ বিক্রির অনুমোদন দেওয়ার আহ্বান জানান।
যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক সিনেটর ও অস্ত্র স্থানান্তর অনুমোদনের জন্য প্রয়োজনীয় চারটি মূল কমিটির মধ্যে একটি সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির চেয়ারম্যান বেন কার্ডিন বলেন, তুরস্কের এফ-১৬ বিমান ক্রয়ে আমার অনুমোদন নির্ভর করছে সুইডেনের ন্যাটো সদস্যপদ প্রাপ্তিতে তুরস্কের অনুমোদনের ওপর। তবে কোনও ভুল করবেন না, এটি এমন কোনও সিদ্ধান্ত ছিল না যা আমি হালকাভাবে নিয়েছি।
তিনি বলেন, তুরস্কের মানবাধিকার রেকর্ডের উন্নতি করার পাশাপাশি ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসনের জন্য রাশিয়াকে জবাবদিহি করার জন্য আরও কিছু করা প্রয়োজন।
এদিকে তুর্কি অনুমোদন দিলেও হাঙ্গেরি একমাত্র ন্যাটো সদস্য যারা এখনও সুইডেনের অন্তর্ভুক্তির অনুমোদন দেয়নি।

আপনার মতামত লিখুন :