বাংলাদেশি মালয়েশিয়ায় ৮৫ অবৈধ শ্রমিক আটক

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৮:৪৪ PM, ২৬ জানুয়ারী ২০২৪

বাংলার সকাল ডেস্কঃ মালয়েশিয়ায় অভিবাসন সংশ্লিষ্ট বিভিন্ন অপরাধে জড়িত থাকার অভিযোগে ৮৫ বাংলাদেশি অভিবাসী শ্রমিককে আটক করা হয়েছে। পৃথক স্থানে অভিযান চালিয়ে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী ওই বাংলাদেশিদের আটক করেছে।
মালয়েশিয়ার সেরেমবান এলাকায় ও সেনাই এলাকার কয়েকটি কারখানায় তল্লাশি চালিয়ে তাদের আটক করা হয়। মালয়েশিয়ায় ইংরেজি দৈনিক দ্য স্টার জানিয়েছে, বুধবার সেরেমবানে অভিযান চালিয়ে ১১০ বিদেশিকে আটক করা হয়। তাদের মধ্যে বাংলাদেশির সংখ্যা ১০ জন।
অন্যদিকে দেশটির আরেক ইংরেজি সংবাদমাধ্যম মালয় মেইল জানিয়েছে, জোহর প্রদেশের অভিবাসন বিভাগ সেনাইয়ের কয়েকটি কারখানা থেকে ৬৯ বাংলাদেশি অভিবাসীকে আটক করা হয়। তারা কেউই বৈধ ওয়ার্ক পারমিট দেখাতে পারেনি।
দুটি গণমাধ্যমে বৃহস্পতিবার প্রকাশিত প্রতিবেদনে সব মিলিয়ে ৮৫ জন বাংলাদেশিকে আটকের তথ্য নিশ্চিত করেছে।মালয়েশিয়ার অভিবাসন বিভাগের পরিচালক কেনিথ তান আইক কিয়াং বলেছেন, গতকালের (বুধবার) অভিযানে আটক ১১০ বিদেশির মধ্যে ৯১ জন পুরুষ। অভিবাসন আইন লঙ্ঘনের দায়ে এসব প্রবাসী শ্রমিকদের আটক করা হয়েছে।
তিনি বলেন, চলতি অভিযানে এ পর্যন্ত পাঁচ শিশুসহ ৬২৮ বিদেশিকে আটক করা হয়েছে। তবে যাদের বৈধ ভ্রমণ নথি ছিল তাদের পরে ছেড়ে দেওয়া হয়। ৬২৮ জনের মধ্যে ৫৮৪ জনই পুরুষ। রাজ্য এবং সংস্থাগুলিসহ ৩০০ জনেরও বেশি কর্মী নিয়ে এই অভিযান পরিচালিত হচ্ছে।
জোহর অভিবাসন বিভাগের পরিচালক বাহারউদ্দিন তাহির বলেছেন, বৈধ ওয়ার্ক পারমিট বা পাস ছাড়া বিদেশি শ্রমিকরা কাজ করছেন বলে তথ্য পাওয়ার পর বুধবার বিকেলে সেনাইয়ের খাদ্য কারখানা ও অন্যান্য প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। এসময় আইনপ্রয়োগকারী কর্মকর্তারা মোট ১১০ জন বিদেশি ও স্থানীয় বাসিন্দাকে জিজ্ঞাসাবাদ করেন। পরে তাদের মধ্যে ৪০ জনকে অভিবাসন আইন লঙ্ঘনের দায়ে আটক করা হয়।

আপনার মতামত লিখুন :