দিল্লিসহ উত্তর ভারত জুড়ে লাল সতর্কতা

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৫৮ PM, ০১ জানুয়ারী ২০২৪

বাংলার সকাল ডেস্কঃ ভারতের রাজধানী দিল্লিসহ সমগ্র উত্তর ভারত জুড়ে ইংরাজি বছরর প্রথম দিনেই লাল সতর্কতা জারি করা হলো।  অত্যাধিক ঠান্ডা এবং ঘণ কুয়াশার কারণে এই সতর্কতা জারি করেছে। দিল্লির পাশাপাশি উত্তর ভারতের পাঞ্জাব ও হরয়ানাতেও জারি করা হয়েছে এই লাল সতর্কতা।

ঘণ কুয়াশার কারণে ওই সমস্ত রাজ্যগুলিতে  দৃশ্যমানতা ঠেকতে পারে তলানিতে। এর ফলে ট্রেন, বিমান এবং সড়কপথেও যান চলাচল ব্যাহত হওয়ার সম্ভাবনা। কার্যক্ষেত্রেও তা-ই দেখা গিয়েছে। কুয়াশার কারণে দৃশ্যমানতা ২৫-এরও নীচে নেমে গিয়েছে হরিয়ানার অম্বালায়।  মূলত,  আবহাওয়াজনিত কোনও পরিস্থিতিতে যদি সাধারণ মানুষের প্রাণহানির আশঙ্কা থাকে, তবেই লাল সতর্কতা জারি করে থাকে আবহাওয়া অফিস।

দিল্লি, পঞ্জাব এবং হরিয়ানার ক্ষেত্রে সেই সতর্কতা জারি হয়েছে। অন্যদিকে, ভারতের  রাজস্থান, বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশে ঠান্ডায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। এই চার রাজ্যেও নতুন বছরের প্রথম সকাল ঢেকেছে ঘন কুয়াশার চাদরে। কনকনে ঠান্ডা অনুভূত হচ্ছে বিস্তীর্ণ এলাকায়। গত বেশ  কয়েক দিন ধরেই কুয়াশা উত্তর ভারতে একটা বড় সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে।  দৃশ্যমানতা কম থাকায় গত কয়েক দিনে দিল্লির অনেক বিমান বাতিল করতে হয়েছে। অনেক বিমান দিল্লির বদলে অন্য গন্তব্যে নামাতে বাধ্য হয়েছেন চালকেরা।  একই সঙ্গে ট্রেনের ক্ষেত্রেও ব্যাঘাত ঘটাচ্ছে কুয়াশা। বহু ট্রেন কুয়াশার কারণে নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে চলছে সমস্ত ট্রেন।  ফলে যাত্রীদের সমস্যায় পড়তে হচ্ছে। এই পরিস্থিতিতে মৌসম ভবনের পূর্বাভাস, আগামী কয়েক দিনেও কুয়াশা পরিস্থিতির উন্নতি হওয়ার সম্ভাবনা নেই।

আপনার মতামত লিখুন :