সূর্যের তাপ আর তীব্র তাপ প্রবাহে পুড়ছে রাজশাহী

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ১১:০৮ AM, ২৪ এপ্রিল ২০২৪

আমিনুল ইসলাম বনি: রাজশাহীতে  অব্যাহত রয়েছে তীব্র তাপদাহ। টানা তাপদাহে অতিষ্ঠ রাজশাহী ও আশেপাশের  জেলার মানুষ। অসহ্য গরমে ওষ্ঠাগত হয়ে উঠেছে প্রাণিকূল।বিগতএক সপ্তাহ ধরে রাজশাহীতে বয়ে চলেছে তীব্রতা তাপ প্রবাহ। গত এক সপ্তাহে  প্রায় প্রতিদিনই ৪০ ডিগ্রি তাপমাএা রাজশাহীতে রেকর্ড হয়েছে। রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, গত ১৯ তারিখে তাপমাত্রা ছিল ৪০.০ ডিগ্রি সেলসিয়াস, ২০ তারিখে তাপমাত্রা ছিল ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস, একুশ তারিখে তাপমাত্রা ছিল ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস, ২২ তারিখে তাপমাত্রা ছিল ৪০.২,গতকাল তাপমাত্রা  ৪০.২  ডিগ্রি সেলসিয়াস  রেকর্ড করা হয়েছে।  চলতি সপ্তাহে তাপমাত্রা ৪০ ডিগ্রির নিচে নামেনি।   রাজশাহীতে এখন তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা কয়েকদিন পর্যন্ত অব্যাহত থাকবে।রাজশাহীতে  তীব্র তাপদাহে হিট এলার্ট জারি করেছে জেলা প্রশাসন। মাইকিং করা হচ্ছে গোটা রাজশাহী জুড়ে। মাইকিং করে বলা হয়, খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে।
সাধারণত সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকেই তাপপ্রবাহ শুরু হয়। ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বলা হয় মৃদু তাপপ্রবাহ। ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বলা হয় তীব্র তাপপ্রবাহ।
দিনের বেশিরভাগ সময় সূর্যের তাপে গরম অনুভূত হচ্ছে। তীব্র প্রখরতায় উত্তাপ ছড়াচ্ছে চারপাশে। এছাড়াও এদিন বাতাসের আর্দ্রতা ছিলো ২২ শতাংশ। ফলে সূর্যের তাপ প্রচন্ড রকম অনুভব করে মানুষ এবং তীব্র গরম অনূভুত হচ্ছে।রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, রাজশাহীর উপর দিয়ে মাঝারি ধরনের তাপ  প্রবাহ হয়ে যাচ্ছে। এর মধ্যে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস উঠতে পারে।আগামী কয়েক দিন তাপমাত্রা আরও বাড়বে। রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা  রহিদুল ইসলাম জানান,বর্তমানে বাতাসে আর্দ্রতা ২৫%। শুষ্ক বায়ুর কারণে রোদের তাপ এবং গরম আরো বেশি অনুভুত  হচ্ছে। তবে আগামী দুই একদিনের ভিতর বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই বলে তিনি আরো জানান। 

সূর্যের প্রচণ্ড উত্তাপে আর তীব্র তাপপ্রবাহ অতিষ্ঠ হয়ে পড়েছেন রাজশাহী সহ আশেপাশে জেলার  জনসাধারণ। গরমের তীব্রতা থেকে রেহাই পেতে অনেককে দেখা গেছে ছাতা হাতে চলাফেরা করতে। নগরীর বিপণি কেন্দ্রগুলো খোলা থাকলেও তীব্র তাপমাত্রার কারণে তেমন কোনো ক্রেতার ভিড় পরিলক্ষিত হয়নি। তবে রাস্তার পাশের পানীয় ও শরবতের দোকানগুলোয় অনেক মানুষের ভিড় দেখা গেছে।
রোদের তেজে প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না অনেকে। গরমের তীব্রতা সহ্য করতে না পেরে অনেকে একটু স্বস্তি খুঁজে নিতে গাছের ছায়া কিংবা শীতল কোনো স্থানে বিশ্রাম নিচ্ছেন। এছাড়া গরমে আবহাওয়াজনিত রোগের প্রাদুর্ভাব বাড়ছে। রাজশাহী  বিভিন্ন এলাকায় দেখা দিয়েছে জ্বর, সর্দি-কাশি ও ডায়রিয়ার প্রকোপ।
এদিকে তাপপ্রবাহে রাজশাহীর  জনমনে অস্বস্তি দেখা গেছে। শ্রমিকদের তীব্র রোদে গামছা মাথায় দিয়ে কাজ করতে দেখা গেছে। ব্যবসায়ী তুষার জানান, বিগত ১০ দিন থেকে হঠাৎ এমন গরমে আমাদের জন্য কষ্টকর হয়ে পড়েছে।যেন সূর্যের তাপে পুড়ছে রাজশাহীর মানুষ ।নগরীর আর ডি মার্কেটের কাপড় ব্যবসায়ী সবুজ জানান,  তীব্র রোদ আর গরমে মানুষ দিনের বেলায় রাস্তায় বের হচ্ছেন না, তাই দিনের বেলায়  বাজার তেমন একটা জমে উঠছে না। 
রাজশাহী আন্তজেলা চলাচলকারী একজন বাস চালক রাজিব জানান ,সূর্যের  তাপ আর গরমে খুব একটা মানুষ বাইরে বের হচ্ছে না তাই তাদের গাড়িতে যাত্রী কম। অন্যদিনের তুলনায় অনেক কম যাত্রী নেই তাদের টিপে যেতে হচ্ছে। তাই তারা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন।
রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম আরো জানান, এসময়ের মধ্যে এ অঞ্চলের ওপর দিয়ে কোন বৃষ্টি হওয়ার সম্ভবনা নাই। তবে এর মাঝে কালবৈশাখীর ঝড় হওয়ার সম্ভবনা রয়েছে।

আপনার মতামত লিখুন :