বন্যায় বিপর্যস্ত মালয়েশিয়া, বাস্তুচ্যুত ৪০ হাজার মানুষ

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:৩৭ PM, ০৪ মার্চ ২০২৩

মালয়েশিয়ার দক্ষিণাঞ্চলে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। এ পর্যন্ত পানিতে ডুবে অন্তত ৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া বাস্তুচুত্য প্রায় চল্লিশ হাজার বাসিন্দাকে উদ্ধার করে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে পাঠানো হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

শনিবার দেশটির জোহর প্রদেশের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে। বিবৃতিতে বলা হয়ে, শুধুমাত্র দেশটির জহুর রাজ্যেই ১০টি জেলা বন্যার কবলে পড়েছে। শনিবার স্থানীয় সময় সকাল ৮টা পর্যন্ত ৩৭ হাজারেরও বেশি মানুষকে অস্থায়ী আশ্রয়কেন্দ্রে পাঠানো হয়েছে। সেগামাত, মুয়ার, তাংকাক, বাতু পাহাত, ক্লুয়াং এবং কোতা টিঙ্গিসহ মোট ১৫টি নদনদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছে।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটির জোহর রাজ্য। টানা ভারী বৃষ্টিতে রাজ্যটিতে পুরোপুরি তলিয়ে গেছে রাস্তাঘাট, ঘরবাড়িসহ বহু স্থাপনা। স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে খোলা হয়েছে ২০০ টিরও বেশি আশ্রয়কেন্দ্র। পানিতে আটকা পড়াদের উদ্ধার করে সরিয়ে নেয়া হয়েছে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে।

বন্যাকবলিতরা খাদ্য ও বিশুদ্ধ পানির তীব্র সংকটে পড়েছেন। দুর্গত এলাকায় সরবরাহ করা হচ্ছে জরুরি ওষুধপত্র। দক্ষিণাঞ্চলীয় জহুর প্রদেশের দুর্গতদের জন্য ৫ কোটি রিঙ্গিত সহায়তা দিয়েছে দেশটির সরকার।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আরও কয়েকদিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। এতে নতুন নতুন এলাকা বন্যায় তলিয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সূত্র: সিনহুয়া নিউজ

আপনার মতামত লিখুন :