ওবামাসহ ৫০০ মার্কিনির ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা মস্কোর পাল্টা পদক্ষেপ

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ১১:৩৪ AM, ২০ মে ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, টেলিভিশন উপস্থাপক স্টিফেন কোলবার্ট এবং সিএনএন এর ইরিন বার্নেটসহ ৫০০ আমেরিকানের ওপর নিষেধাজ্ঞা অরোপ করেছে রাশিয়া। ওয়াশিংটনের দেয়া নিষেধাজ্ঞার পাল্টা হিসেবে পুতিন প্রশাসন এ পদক্ষেপ নিয়েছে বলে শনিবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

সিএনএন জানায়, শুক্রবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে জো বাইডেন প্রশাসন। এর প্রতিক্রিয়ায় ৫০০ মার্কিন নাগরিকের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এই তালিকায় বারাক ওবামা ছাড়াও রয়েছেন সাবেক মার্কিন রাষ্ট্রদূত জন হান্টসম্যান ও বেশ কয়েকজন সিনেটর। এছাড়া মিডিয়া ব্যক্তিত্বের মধ্যে রয়েছেন টেলিভিশন উপস্থাপক জিমি কিমেল, কলবার্ট এবং সেথ মেয়ার্স।

বিবৃতিতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, তালিকা-৫০০ এ সরকার ও আইন প্রয়োগকারী সংস্থার ব্যক্তিরা অন্তর্ভুক্ত রয়েছেন, যারা তথাকথিত ক্যাপিটল হিলে হামলার পরিপ্রেক্ষিতে ভিন্নমতাবলম্বীদের নিপীড়নের সঙ্গে সরাসরি জড়িত।

মন্ত্রণালয় তার ওয়েবসাইটের একটি বিবৃতিতে নিষেধাজ্ঞা বিষয়ে লিখেছে, ওয়াশিংটনের জন্য শেখার উপযুক্ত সময় এসেছে যে, রাশিয়ার বিরুদ্ধে প্রত্যেক শত্রুতামূলক আক্রমণের কঠোর প্রতিক্রিয়া পেতে হবে।

এর আগে শুক্রবার শতাধিক রুশ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের কথা জানিয়েছে ওয়াশিংটন। একই দিন পাল্টা পদক্ষেপ হিসেবে ৫০০ মার্কিন নাগরিকের ওপর নিষেধাজ্ঞার কথা জানাল মস্কো।

আরও পড়ুন…রাশিয়ার ওপর জি-৭ এর নতুন নিষেধাজ্ঞা

তবে এসব ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ নির্দিষ্ট করে বলেনি রাশিয়া। এছাড়া নিষিদ্ধের পর তারা রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। তবে এর বাইরে আর কী কী ব্যবস্থা নেয়া হবে সে বিষয়েও বিস্তারিত কিছু জানানো হয়নি।

ইউক্রেনে হামলা চালানোর পর থেকে রাশিয়ার ওপর ধারাবাহিকভাবে নানা ধরনের নিষেধাজ্ঞারোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলো। এর প্রতিক্রিয়ায় রাশিয়াও দেশগুলোর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞারোপ করেছে।

আপনার মতামত লিখুন :