সিদ্ধান্ত গ্রহণে নারীদের যুক্ত করতে প্রধানমন্ত্রীর আহ্বান

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০১:২৩ PM, ২১ সেপ্টেম্বর ২০২২

বাংলার সকাল ডেস্কঃ সংকটকালে নারীরাই বেশি ক্ষতিগ্রস্ত হয়, এমন পরিস্থিতিতে কার্যকর সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীদের যুক্ত করার ওপর গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় মঙ্গলবার বিকেলে জাতিসংঘ সদরদপ্তরে নারী নেতাদের নিয়ে ট্রাস্টিশিপ কাউন্সিলে আয়োজিত এক বৈঠকে এসব কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, প্রতিটি ক্ষেত্রে নারীদের উপস্থিতি উজ্জ্বল হয়ে উঠছে। অদম্য সাহস ও নেতৃত্বের দক্ষতা দেখাচ্ছে তারা।

প্রধানমন্ত্রী তার বক্তৃতায় নারীদের ক্ষমতায়ন, আইনি সুরক্ষা সুনিশ্চিত ও আর্থিক স্বাধীনতা অর্জনে বাংলাদেশের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। লিঙ্গ সমতা বিষয়ে উপদেষ্টা বোর্ড গঠনের সুপারিশসহ তিনটি বিষয়ও বক্তব্যে তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজনৈতিক পরিমণ্ডলে, সরকারের শীর্ষ স্তর থেকে শুরু করে সর্বনিম্ন স্তর পর্যন্ত নারীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করেছে বাংলাদেশ। আমরা সকল অর্থনৈতিক কর্মকাণ্ডে আমাদের নারীদের সামনের সারিতে নিয়ে আসছি।

তৈরি পোশাক শিল্পে ৪০ লাখেরও বেশি নারী কাজ করছেন এবং দেশের ৩৫ শতাংশ নারীর ব্যাংক একাউন্ট আছে জানিয়ে শেখ হাসিনা বলেন, জিডিপি প্রবৃদ্ধিতে নারীর অবদান ৩৪ শতাংশ। আমরা ২০২১ সালের মধ্যে প্রতিটি খাতে ৪০ শতাংশ এবং ২০৩০ সালের মধ্যে ৫০ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্য নিয়েছি।

প্রধানমন্ত্রী সব ধরণের গতানুগতিকতা ভেঙ্গে এবং অদম্য সাহস ও নেতৃত্বের দক্ষতা দেখিয়ে নারীরা প্রতিটি ক্ষেত্রে উজ্জ্বল। বাংলাদেশে জাতীয় বাজেটের প্রায় ২৭ শতাংশ বরাদ্দ করা হয় নারীর সামাজিক ও অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য।

রাজনৈতিক পটভূমিতে সরকারের শীর্ষ থেকে সর্বনিম্ন স্তর পর্যন্ত সকল স্তরে নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করেছে বাংলাদেশ। আমরা আমাদের নারীদের সকল অর্থনৈতিক কর্মকাণ্ড এগিয়ে নিয়ে এসেছি।

আপনার মতামত লিখুন :