সূর্যের তাপে পুড়ছে রাজশাহী

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৩১ PM, ০২ এপ্রিল ২০২৪

আমিনুল ইসলাম বনি : দেশের সর্বোচ্চ তাপমাত্রা গত দুদিন থেকে রাজশাহীতে রেকর্ড হয়েছে। রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, গত সোমবার রাজশাহীতে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এটি চলতি বছর রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে রোববার সর্বোচ্চ ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। রাজশাহীতে এখন মৃদ্যু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা কয়েকদিন পর্যন্ত অব্যাহত থাকবে।রাজশাহীতে সর্বশেষ গত শনিবার দিবাগত রাতে ১ মিলিমিটার বৃষ্টিপাত হয়। তখন তাপমাত্রা ২২ ডিগ্রিতে নেমে আসে। এছাড়াও এদিন বাতাসের আর্দ্রতা ছিলো ২২ শতাংশ। ফলে সূর্যের তাপ প্রচন্ড রকম অনুভব করে মানুষ এবং তীব্র গরম অনূভুত হচ্ছে।রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, রাজশাহীর উপর দিয়ে মৃদ্যু তাপ  প্রবাহ বয়ে যাচ্ছে। এর মধ্যে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস উঠতে পারে। আগামী কয়েক দিন তাপমাত্রা আরও বাড়বে৷ আগামী কয়েক দিনের তাপমাত্রা কমার কোন সম্ভাবনা নেই
এদিকে তাপপ্রবাহে রাজশাহীর  জনমনে অস্বস্তি দেখা গেছে। শ্রমিকদের তীব্র রোদে গামছা মাথায় দিয়ে কাজ করতে দেখা গেছে। এছাড়াও মৃদু  এই তাপপ্রবাহে সব থেকে বেশি কষ্টে আছেন রোজদাররা।
রোজদার তুষার জানান, রোজার শেষের দিকে হঠাৎ এমন গরমে আমাদের জন্য কষ্টকর হয়ে পড়েছে।যেন সূর্যের তাপে পুড়ছে রাজশাহীর মানুষ ।
নগরীর আর ডি মার্কেটের কাপড় ব্যবসায়ী সবুজ জানান,  তীব্র রোদ আর গরমে মানুষ দিনের বেলায় রাস্তায় বের হচ্ছেন না, তাই দিনের বেলায় ঈদের বাজার তেমন একটা জমে উঠছে না।
রাজশাহী আন্ত:জেলা চলাচলকারী একজন বাস চালক রাজিব জানান ,সূর্যের  তাপ আর গরমে খুব একটা মানুষ বাইরে বের হচ্ছে না তাই তাদের গাড়িতে যাত্রী কম। অন্যদিনের তুলনায় অনেক কম যাত্রী নেই তাদের টিপে যেতে হচ্ছে। তাই তারা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন।
রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা  রহিদুল ইসলাম আরো জানান, এসময়ের মধ্যে এ অঞ্চলের ওপর দিয়ে কোন বৃষ্টি হওয়ার সম্ভবনা নাই। তবে এর মাঝে কালবৈশাখীর ঝড় হওয়ার সম্ভবনা রয়েছে। কালবৈশাখী ঝড়ের ফলে কিছু বৃষ্টিপাত হলে সাময়িক তাপমাত্রা কমবে পরবর্তীতে তাপমাত্রা  আবারো বাড়বে।

আপনার মতামত লিখুন :