১৭শ কোটি বাড়ল বাজার মূলধন

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ১২:১৬ PM, ০৪ জুন ২০২৩

বাংলার সকাল ডেস্ক: গেল সপ্তাহে ভালো সময় পার করেছে দেশের পুঁজিবাজার। দৈনিক গড় লেনদেনের পাশাপাশি মূল্যসূচকেও উত্থান ঘটেছিল। এতে করে বিদায়ি সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন ১ হাজার ৭০০ কোটি টাকা বেশি বেড়েছে। এর মাধ্যমে টানা চার সপ্তাহ ঊর্ধ্বমুখী থাকল পুঁজিবাজার।

ডিএসইর সাপ্তাহিক লেনদেনের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, সপ্তাহের শেষ কার্যদিবসের বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭৪ হাজার ২৮১ কোটি টাকা। যা সপ্তাহের শুরুর কার্যদিবসে লেনদেন শুরুর আগে ছিল ৭ লাখ ৭২ হাজার ৫৫৯ কোটি টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৭২২ কোটি টাকা। বাজার মূলধন বাড়ার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে।

বাজারটিতে গেল সপ্তাহে মোট ৩৯২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেনে অংশ নেওয়া এই প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১০৮টির শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৮১টির। আর ২০৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ২৯ দশমিক ৮২ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ৩৫ দশমিক ৫৪ পয়েন্ট। তার আগের দুই সপ্তাহে বাড়ে ১৭ দশমিক ৭৭ পয়েন্ট এবং ৩ দশমিক ২৭ পয়েন্ট। অর্থাৎ টানা চার সপ্তাহ বাড়ল ডিএসইর প্রধান সূচক।

একই সঙ্গে বেড়েছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক। সপ্তাহজুড়ে সূচকটি বেড়েছে ২ দশমিক ৮৩ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ৩ দশমিক ২২ পয়েন্ট।

ইসলামি শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ সূচকও গত সপ্তাহে বেড়েছে। সপ্তাহজুড়ে সূচকটি বেড়েছে ৮ দশমিক ৭৯ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি ২ দশমিক ৫৩ পয়েন্ট।

সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ১০৪ কোটি ৩২ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৯১৭ কোটি ১৭ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ১৮৭ কোটি ১৫ লাখ টাকা। এর মাধ্যমে চলতি বছরে এই প্রথম এক সপ্তাহে প্রতি কার্যদিবসে গড়ে হাজার কোটি টাকার ওপরে লেনদেন হলো।

আর সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫ হাজার ৫২১ কোটি ৬৪ লাখ টাকা। আগের সপ্তাহে মোট লেনদেন হয় ৪ হাজার ৫৮৫ কোটি ৮৬ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন বেড়েছে ১ হাজার ৩৫ কোটি ৭৮ লাখ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের শেয়ার। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৯৪ কোটি ৬৯ লাখ ৭৮ হাজার টাকা। দ্বিতীয় স্থানে থাকা নাভানা ফার্মার শেয়ার লেনদেন হয়েছে ১৬৮ কোটি ৯২ লাখ ৮৯ হাজার টাকা। ১৬২ কোটি ৮৪ লাখ ৩৩ হাজার টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লাফার্জহোলসিম বাংলাদেশ।

এ ছাড়া লেনদেনের শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে-ইউনিক হোটেল, বসুন্ধরা পেপার, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, জেমিনি সি ফুড, ইস্টার্ন হাউজিং এবং সি পার্ল বিচ রিসোর্ট।

দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেনেও প্রায় একই চিত্র ছিল। বিদায়ি সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ১১৮ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৮১ কোটি ৮৩ লাখ ৮৭ হাজার ৯৬৮ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯৫ কোটি ৬৫ লাখ ৬৯ হাজার ৫২৬ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০০টির, কমেছে ৭১টির আর অপরিবর্তিত রয়েছে ১৬৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

 

আপনার মতামত লিখুন :