পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহ আশঙ্কাজনক হারে কমেছে

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৮:১৪ PM, ২৫ ডিসেম্বর ২০২৩

বাংলার সকাল ডেস্কঃ চলতি বছরে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ৪টি এবং কোয়ালিফায়েড ইনভেস্টর অফারের (কিউআইও) মাধ্যমে ৩টি কোম্পানি পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহ করেছে। এ ছাড়া একটি মিউচ্যুয়াল ফান্ড ও ৩টি ব্যাংক বন্ড ছেড়ে পুঁজিবাজার থেকেও মূলধন সংগ্রহ করেছে। সে হিসেবে ২০২৩ সালে পুঁজিবাজার থেকে মোট ৪৪৭ কোটি টাকার মূলধন সংগ্রহ করা হয়েছে।

২০২২ সালের পুঁজিবাজার থেকে আইপিও, কিউআইও, মিউচ্যুয়াল ফান্ড ও বন্ড ইস্যু করে মোট ১ হাজার ১০১ কোটি ২৬ লাখ ১০ হাজার ৬০ টাকার মূলধন সংগ্রহ করা হয়েছিল। গত বছরের তুলনায় চলতি বছরে ৬৫৪ কোটি টাকা কম মূলধন সংগ্রহ হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) গত এক বছরের কার্যক্রম পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।

বাজারসংশ্লিষ্টরা বলছেন, গত কয়েক বছর ধরে পুঁজিবাজারে ভালো কোম্পানির আইপিও, কিউআইও ও মিউচ্যুয়াল ফান্ড অনুমোদন হয়নি। আর এ বছর অর্থাৎ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে উল্লেখযোগ্য কোনো কোম্পানির আইপিও বা কিউআইওতে আসেনি। বরং গত বছরের তুলনায় এ বছর পুঁজিবাজার থেকে আশঙ্কাজনক হারে কমেছে মূলধন সংগ্রহ। তাদের মতে, পুঁজিবাজারে গভীরতা বাড়াতে নতুন ভালো কোম্পানি আনতে হবে। যাতে বিনিয়োগকারীরা নিজের ইচ্ছা মতো ভালো কোম্পানির শেয়ারে বিনিয়োগ করতে পারেন।

চলতি বছরে পুঁজিবাজার থেকে একটি মিউচ্যুয়াল ফান্ড, ৩টি বন্ড ও ৭টি কোম্পানিসহ মোট ৪৪৭ কোটি টাকা মূলধন সংগ্রহ করে। মূলধন সংগ্রহ করা কোম্পানিগুলো হলো- মিডল্যান্ড ব্যাংক লিমিটেড, ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, সিকদার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এশিয়াটিক ল্যাবরেটরিজ, এগ্রো অর্গানিকা পিএলসি, এমকে ফুটওয়্যার পিএলসি ও আল-মদিনা ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

বন্ডগুলোর মধ্যে রয়েছে- এবি ব্যাংক পার্পেচ্যুয়াল বন্ড, ঢাকা ব্যাংক পার্পেচ্যুয়াল বন্ড ও মার্কেন্টাইল ব্যাংক পার্পেচ্যুয়াল বন্ড। মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে রয়েছে ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড।

তথ্য মতে, পুঁজিবাজার থেকে আইপিও’র মাধ্যমে মিডল্যান্ড ব্যাংক লিমিটেড ৭০ কোটি টাকা, ট্রাস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড ১৬ কোটি টাকা, সিকদার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ১৬ কোটি টাকা, এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড ৯৫ কোটি টাকা সংগ্রহ করেছে।

এদিকে কিউআইও’র মাধ্যমে এগ্রো অর্গানিকা পিএলসি ৫ কোটি টাকা, এমকে ফুটওয়্যার পিএলসি ১০ কোটি টাকা ও আল-মদিনা ফার্মাসিউটিক্যালস লিমিটেড ৫ কোটি টাকা সংগ্রহ করেছে। অন্যদিকে এবি ব্যাংক পার্পেচ্যুয়াল বন্ড ৬০ কোটি, ঢাকা ব্যাংক পার্পেচ্যুয়াল বন্ড ২০ কোটি টাকা ও মার্কেন্টাইল ব্যাংক পার্পেচ্যুয়াল বন্ড ৫০ কোটি টাকা পুঁজিবাজার থেকে সংগ্রহ করেছে।

এছাড়া মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ক্যাপিটেক গ্রামীন ব্যাংক গ্রোথ ফান্ড পাবলিক অফারে ১০০ কোটি টাকা সংগ্রহ করেছে।

প্রসঙ্গত, বিএসইসির পাইপলাইনে আইপিও, কিউআইও ও রাইট ইস্যুর মাধ্যমে আরো বেশ কিছু কোম্পানি পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের অপেক্ষায় রয়েছে।

আপনার মতামত লিখুন :