রাজশাহীতে জামানত হারালেন ৩১ প্রার্থী

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৫০ PM, ০৯ জানুয়ারী ২০২৪

আমিনুল ইসলাম বনিঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী জেলার ছয়টি আসনে ৩১ জন এতই কম ভোট পেয়েছেন যে তাদের জামানত বাজেয়াপ্ত হয়েছে। রাজশাহীর ছয়টি আসনের মধ্যে পাঁচটিতে জিতেছে নৌকা প্রতীকের প্রার্থীরা । রাজশাহী ১ আসনে  ওমর ফারুক চৌধুরী, রাজশাহী-৩ আসনে আসাদুজ্জামান আসাদ,রাজশাহী-৪ আসনে আবুল কালাম আজাদ, রাজশাহী-৫ আসনে আবদুল ওয়াদুদ দারা ,রাজশাহী-৬ আসনে শাহরিয়ার আলম নৌকা প্রতীকে বিজয়ী হয়েছেন।  বাকি একটি রাজশাহী-২ আসনে বিজয়ী হয়েছেন কাচি প্রতীকে স্বতন্ত্র প্রার্থী শফিকুর রহমান বাদশা । ভোটের ফলাফলে দেখা যায় পাঁচটি আসনে বিজয়ী ও প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছাড়া অন্য প্রার্থীরা  খুব কম ভোট পেয়েছেন । রাজশাহী জেলা রির্টানিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, কোন প্রার্থীকে মোট ভোটের আট শতাংশ ভোট পেতে হয় যদি কোন প্রার্থী এই ভোট না পাই তবে তার জামানত বাজেয়াপ্ত করা হয় । 
রাজশাহী -১(তানোর-গোদাগাড়ী) আসনে জামানত হারিয়েছেন ৯ জন প্রার্থী । রাজশাহী-১ আসনে মোট ভোটার ৪ লাখ ৪০ হাজার ২১৮ জন ।  এ আসনে ভোটাধিকার প্রয়োগ করেছেন ২ লাখ ১৯ হাজার ৭৯৩ জন ভোটার। এর মধ্য বৈধ ভোট পড়েছে ২ লাখ ১২ হাজার ২৯৬। আর বাতিল হয়েছে ৭ হাজার ৪৯৭টি ভোট । কোন প্রার্থীকে জামানত টিকেয়ে রাখতে হলে প্রদত্ত ভোটের আট ভাগের একভাগ ভোট পেতে হয় এ আসনে জামানত টিকিয়ে রাখতে প্রার্থীকে পেতে হবে ২৭ হাজার ৪৭৪ ভোট । এই আসনে ১১ জন প্রার্থীর মধ্যে নয়জন প্রার্থী  ভোট না পেয়ে হারিয়েছেন জামানত হারিয়েছেন।  জামানত হারানো স্বতন্ত্র প্রার্থী শারমিন আক্তার নিপা মাহিয়া মাহি ট্রাক-প্রতিক পেয়েছেন ৯০০৯ ভোট আর এক স্বতন্ত্র প্রার্থী শাহনেওয়াজ আয়েশা আক্তার জাহান বেলন প্রতীকে পেয়েছেন ২৭১৮ ভোট, এছাড়া বাংলাদেশ ন্যাশনাল ফ্রন্ট বিএনএফ প্রার্থী মোঃ আলা সাদ টেলিভিশন প্রতীকে পেয়েছেন ৬০৩ ভোট,এনপিপি পার্টির নুরুন্নেসা আম প্রতীকে কে পেয়েছেন ২৯৬ ভোট, আখতারুজ্জামান আখতার ঈগল প্রতীকে  পেয়েছেন ২০২ ভোট , সাংস্কৃতিক মুক্তিযোটের প্রার্থী বশির আহমেদ ছড়িপতিকে পেয়েছেন ৩৩৫ ভোট ,বিএনএম প্রার্থী শামসুজ্জোহার নোঙ্গর প্রতীক পেয়েছেন এক হাজার ৯৯১, শামসুদ্দিন নাঙ্গল প্রতীক পেয়েছেন ৯৩৮ ভোট, এবং তৃণমূল বিএনপি’র জামাল খান দুদু সোনালী আশ প্রতীক পেয়েছেন ২৭৩ ভোট।

রাজশাহী -২(সদর) আসনে পাঁচ জন প্রার্থী জামানত হারিয়েছেন । এ আসনে মোট ভোটার ৩ লাখ ৫২ হাজার ৭৭৫ জন। ভোটাধিকার প্রয়োগ করেছেন৯৩ হাজার৬৯৪ জন। এর মধ্যে বৈধ ভোট পড়েছে ৯০হাজার  ৪৪১ টি। এ আসনে জামানত টিকিয়ে রাখতে প্রার্থীকে পেতে হবে ১১হাজার ৭১১ ভোট।  ৫ জন প্রার্থী সে ভোট না পেয়ে হারিয়েছেন জামানত তারা হলেন জাসদের আব্দুল্লাহ আল মাসুদ শিবলী পেয়েছেন ১হাজার ৬২ ভোট ,ইয়াসির আলিফ বিন হাবিব ৩১০ ভোট ,বি এন এম এর কামরুল হাসান ২২৮, বাংলাদেশ কংগ্রেস মারুক শাহরিয়ার ৪০২ ভোট এবং জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন পেয়েছেন এক হাজার ৮১৬ ভোট।

রাজশাহী-৩ (পবা- মোহনপুর) আসনে ছয় জন প্রার্থীর মধ্যে পাঁচজন এই জামানত হারিয়েছেন। এ আসনে মোট ভোটার ৪ লাখ ৬৩৬ ভোট।  ভোটাধিকার প্রয়োগ করেছেন ১ লাখ ৭৩ হাজার ৫৩৪ জন। এর মধ্যে বৈধ ভোট পড়েছে ১ লাখ ৬৬ হাজার ৩১০ টি ভোট। এই আসনে জামাত টিকিয়ে রাখতে প্রার্থীকে পেতে হবে ২১ হাজার ৬৯১ ভোট । ভোট না পেয়ে এই আসনে জামানত হারানো  ৫ জন প্রার্থী হলেন ,জাতীয় পার্টির আব্দুস সালাম খান পেয়েছেন ৫ হাজার ২৭৪ ভোট, বি এন এম মতিউর রহমান মন্টু নোঙ্গর প্রতীক পেয়েছেন ৩ হাজার ৫২৩ ভোট ,মুক্তি জোটের এনামুল হক ৮১০ ভোট ,বিএনএফ এর বজলুর রহমান ৭৯৯ ভোট ন্যাশনাল পিপলস পার্টির সইবুর রহমান পেয়েছেন ৯৯৫ ভোট। 

রাজশাহী-৪(বাগমারা ) আসনে চারজন প্রার্থী জামানত হারিয়েছেন । রাজশাহী চার আসনে মোট ভোটার ৩ লাখ ৬ হাজার ৩৫২ জন। ভোটাধিকার প্রয়োগ করেছেন ১ লাখ ৬৮ হাজার ৪৯৭ জন ভোটার। এর মধ্যে বৈধ ভোট পড়েছে একলাখ ৬৪ হাজার ৮৯২ টি।  আর বাতিল হয়েছে ৩ হাজার৫৮৭ টি ভোট।  কোন প্রার্থী জামানত টিকে রাখতে হলে প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগ ভোট পেতে হবে সেই হিসেবে এই আসনে জামানত টিকে রাখতে প্রার্থীকে পেতে হবে ২১ হাজার ৫৯ ভোট।  ছয় প্রার্থীর মধ্যে চারজনায় প্রার্থী সেই ভোট না পেয়ে হারিয়েছেন জামানত । এরা হলেন জিন্নাতুল ইসলাম জিয়া ৫৬০, জাতীয় পার্টির আবু তালেব প্রামানিক ১হাজার ৫১৮, স্বতন্ত্র বাবুল হোসেন ৮৭০ এবং বিএনএম এর সাইফুল ইসলাম পেয়েছেন ১৪৯ ভোট। 

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে জামানত ছাড়িয়েছেন চারজন প্রার্থী । এই আসনে মোট ভোটার ৩ লাখ ৩৭ হাজার ১৯৮। ভোটাধিকার প্রয়োগ করেছেন ১ লাখ ৭৩ হাজার ৪৩৩ জন। এর মধ্যে বৈধ ভোট পড়েছে ১ লাখ ৭৩ হাজার ৪৩৩ টি। এই আসনের মোট ভোট বাতিল হয়নি । এ আসনে জামানত টিকিয়ে রাখতে প্রার্থীকে পেতে হবে ২১ হাজার ৬৭৯ ভোট। এই আসনে ৬ জন প্রার্থীর মধ্যে চারজন প্রার্থী সেই ভোট না পেয়ে জামানত হারিয়েছেন। এরা হলেন জাতীয় পার্টির আবুল হোসেন এক হাজার ৫৩১, বাংলাদেশ সুপ্রিম পার্টির আলতাফ হোসেন মোল্লা ৪৪০, গনফন্টের মোখলেসুর রহমান ৩২৩ এবং বিএনএম-এর শরিফুল ইসলাম ৩৬৪ ভোট পেয়েছেন ।

রাজশাহী-৬ (চারঘাট-বাঘা) আসলে চারজন প্রার্থী জামানত ছাড়িয়েছেন ।রাজশাহী ৬ আসনে মোট ভোটার ৩ লাখ ৪০ হাজার ৫২৭ জন।  এই আসনে ভোটাধিকার প্রয়োগ করেছেন ১ লাখ ৭৭ হাজার ৭৪৯ জন । এর মধ্যে ভোট পড়েছে এক লাখ ৭৩ হাজার ৪৩৩।  এ আসনে প্রার্থীকে জামানত টিকিয়ে রাখতে হলে  পেতে হবে ২২ হাজার ২১৮ ভোট। এই আসনে ছয় জন প্রার্থীর মধ্যে চারজন প্রার্থী সেই ভোট না পেয়ে হারিয়েছেন জামানত । এরা হলেন জাসদের জুলফিকার মান্নান জামি ২০২ ,এনপিপির মহসিন আলী ১৮২,বিএনএম এর আব্দুস সামাদ ২৯০  এবং জাতীয় পার্টির শামসুদ্দিন পেয়েছেন ৮৯৮ ভোট ।

আপনার মতামত লিখুন :