রাজশাহীতে শিশুদের নিউমোনিয়া সহ ঠান্ডাজনিত রোগের প্রকোপ বেঢ়েছে

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৪৬ PM, ১৫ নভেম্বর ২০২৩

মো:আমিনুল ইসলাম বনি:

রাজশাহী জেলা জুড়ে শিশুদের নিউমোনিয়ার প্রকোপ দেখা দিয়েছে। সেই সঙ্গে বাড়ছে ডায়রিয়া রোগীর সংখ্যাও। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে শিশু ওয়ার্ডে শয্যা আছে ২০০ টি। কিন্তু শুক্রবার  ৮০০ জন শিশু রোগী ভর্তি ছিল। হাসপাতালের আউটডোরে প্রতিদিন প্রায় ৭০০ শিশু রোগী আসছে। অতিরিক্ত রোগীর চাপে শয্যাসংকট দেখা দিয়েছে। বাধ্য হয়ে হাসপাতালের মেঝেতে ও করিডরে শয্যা পেতে চলছে চিকিৎসা। এদিকে হঠাৎ শিশু ওয়ার্ডে রোগীর চাপ বেড়ে যাওয়ায় সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা।

জানা যায়, অক্টোবর মাস থেকে শিশুদের নিউমোনিয়া রোগের প্রকোপ শুরু হয়। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে দিনদিন রোগীর সংখ্যা বাড়ছে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে জানা যায়, চলতি নভেম্বর মাসে প্রতিদিন আউটডোরে প্রায় ৭৫০ শিশুকে মায়েরা চিকিৎসার জন্য নিয়ে আসছেন। যাদের রোগ জটিল, তাদের ভর্তি করা হচ্ছে।

সরেজমিনে রাজশাহী মেডিকেল কলেজ  হাসপাতালের শিশু ওয়ার্ডে গিয়ে দেখা যায়, শয্যা না পেয়ে মেঝে, করিডর ও বারান্দায় মাদুর পেতে চিকিৎসা দেওয়া হচ্ছে। ভেতরে পা ফেলার অবস্থা নেই। সোমবার শিশু ওয়ার্ডে ৮২০ জন রোগী ভর্তি ছিল। নাটোরের বরাইগ্রাম  থেকে আসা আব্দুল হাই জানান, ১৪ দিন আগে তার শিশুকে হাসপাতলে ভর্তি করেন। শয্যা না পেয়ে বাড়ি থেকে বিছানা এনে মেঝেতে রেখে চিকিৎসা দিচ্ছেন। তার শিশুর জ্বর ও কাশি হয়েছে। ১৪ দিন হয়েছে কিন্তু সুস্থ হয়নি।

রাজশাহী মেডিকেল কলেজ হাপাতালের শিশু  বিভাগের প্রধান ডঃ শাহিদা ইয়াসমিন  জানান, নিউমোনিয়া ও শীতজনিত রোগে শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে। হঠাৎ রোগীর চাপ বেড়ে যাওয়া তাদের সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে। তিনি আবহাওয়া পরিবর্তনকালে শিশুদের প্রতি বাড়তি যত্নবান ও সতর্ক হওয়ার পরামর্শ দেন।

নির্ভরযোগ্য সূএে জানা যায়, চলতি নভেম্বর মাসে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে বর্হিবিভাগে ০-৪ বছরের ২৩৬৫ ছেলে এবং ১৭৮০ মেয়ে শিশু এবং ৪-১১ বছরের ৩১৬০ ছেলে এবং ৩২১৫মেয়ে সর্বমোট১০৫২০ শিশু চিকিৎসা নিয়েছে।হাসপাতালে বর্হিবিভাগে প্রতিদিন গড়ে প্রায় ৭৫০ জন শিশু চিকিৎসা নিয়েছে।রাজশাহী জেলার পবা উপজেলা  থেকে আসা লিলা বেগম বলেন, ‘ছেলের নিউমোনিয়া হয়েছে। দুই দিন আগে ভর্তি করেছি।’ এখনো তার শিশু সুস্থ ।

রাজশাহীর  সিভিল সার্জন ডা. শুভ্রা রানী দেবনাথ জানান, আবহাওয়া পরিবর্তনের কারণে শিশুদের ঠান্ডাজনিত রোগের প্রকোপ বেড়েছে। রাজশাহী মেডিকেল কলেজ  হাসপাতাল ছাড়াও উপজেলা স্বাস্থা কমপ্লেক্সগুলোতেও শিশু রোগীর চাপ বাড়ছে। শিশুদের যাতে ঠান্ডা না লাগে, সে ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

আপনার মতামত লিখুন :