ইতিহাসের সবচেয়ে বড় হজ মক্কায় এবছর

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ১২:৩০ PM, ২৬ জুন ২০২৩

বাংলার সকাল ডেস্কঃ ইসলামের পঞ্চম স্তম্ভ হজ পালনে পবিত্রতম স্থান কাবা শরিফে সাদা পোশাকে ব্যাপক জমায়েতের মধ্যদিয়ে শুরু হয়েছে হজযাত্রা। স্থানীয় সময় রোববার (২৫ জুন) মক্কায় কাবা শরিফ প্রদক্ষিণের মাধ্যমে এবারের হজ শুরু হয়।

এ বছর হজযাত্রীর সংখ্যা ২৫ লাখের বেশি, যা ইতিহাসের সবচেয়ে বড় হজযাত্রার রেকর্ড ভাঙবে বলে আশা করা হচ্ছে। সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, এ বছর আমরা ইতিহাসের সবচেয়ে বড় হজযাত্রার সাক্ষী হবো।

এক প্রতিবেদনে আল-জাজিরা বলছে, করোনাভাইরাস মহামারির বিধিনিষেধ পুরোপুরি শিথিল হওয়ায় ২৫ লাখেরও বেশি মুসলমান এ বছর হজযাত্রায় অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। ২০২০ সালে মহামারি শুরু হলে মাত্র ১০ হাজার লোককে হজে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়। ২০২১ সালে ৫৯ হাজার এবং গত বছর ১০ লাখ লোক নির্ধারিত ছিল।

হজে আসা ৬৫ বছর বয়সী মিশরীয় আবদেলাজিম বার্তা সংস্থা এএফপিকে বলেন, হজে এসে আমি আমার জীবনের সবচেয়ে সুন্দর দিনগুলো কাটাচ্ছি।

রোববার সন্ধ্যায় হজযাত্রীরা মক্কার আল-মসজিদুল হারাম বা গ্র্যান্ড মসজিদ থেকে প্রায় ৮ কিলোমিটার (৫ মাইল) দূরে মিনায় যাত্রা শুরু করেন। এর আগে তারা আরাফাত পর্বতে জড়ো হন, যেখানে নবী মুহাম্মদ তার শেষ খুতবা দিয়েছেন।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, হিটস্ট্রোক, ডিহাইড্রেশ ও ক্লান্ত রোগীদের চিকিৎসার জন্য ৩২ হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মী এবং হাজার হাজার অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে।

আপনার মতামত লিখুন :