পাবনায় তথ্য প্রচারে স্মার্ট কৌশলের ব্যবহার শীর্ষক মতবিনিময়সভা অনুষ্ঠিত

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:০৩ PM, ১৪ জুন ২০২৩

 মঙ্গলবার (১৩ জুন) বিকালে পাবনার কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সেমিনার কক্ষে গণযোগাযোগ অধিদপ্তরের বিশেষ কর্মসূচির আওতায় ‘‘তথ্য প্রচারে স্মার্ট কৌশলের ব্যবহার’’ নিশ্চিতকরণের লক্ষ্যে এক মত বিনিময়সভা অনুষ্ঠিত হয়।
পাবনা জেলা তথ্য অফিসের আয়োজনের মতবিনিময়সভায়প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন।
প্রধান অতিথির বক্তৃতায়হাফিজা খাতুন বলেন, বর্তমান তরুণ প্রজন্ম অনেক স্মার্ট। তাদের স্মার্টনেস শুধু চেহারাই নয়কাজেও স্মার্ট। এখানে আমরা সবাই শিক্ষক-শিক্ষার্থী। আমরা যারা শিক্ষক আছি তারা আগে শিক্ষা নিয়েছি, এখন তা বিতরণ করছি বা প্রচার করছি। একইভাবে আজকে যারা শিক্ষার্থী আছে তারাও আমাদের হয়েপরবর্তী প্রজন্মের কাছে জ্ঞান প্রচার করবে।
কারিগরি জ্ঞানের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে উপাচার্য বলেন, কারিগরি জ্ঞান না থাকলে আজ বিশ্ববিদ্যালয়গুলোও চলত না। আপনারা কারিগরি জ্ঞান দিয়েছিলেন বলেই বাংলাদেশ এত এগিয়েচলেছে।
প্রধানমন্ত্রী বাংলাদেশকে অনেক এগিয়েনিয়ে গেছেন উল্লেখ করে তিনি বলেন, ১৯৭১ সালের বাংলাদেশের তুলনায়আজকের বাংলাদেশ অনেক এগিয়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রত্যেকটি কাজে একটি লক্ষ্য নির্ধারণ করেছেন। নির্ধারিত সময়েরে আগেই আমরা লক্ষ্যে পৌঁছে যাচ্ছি। ২০৩০ সালে এসডিজি গোলের লক্ষ্য থাকলেও সময়ের আগেই পৌঁছে যাব। পর্যায়ক্রমে স্মার্ট বাংলাদেশ, ডেল্টা প্ল্যান এই লক্ষ্যগুলোতেও আমরা সময়ের আগে পৌঁছে যাব বলে তিনি আশা প্রকাশ করেন।
তিনি বলেন, আইটির যে সুযোগটা সেটা আমরা স্মার্টলি ব্যবহার করছি। আগে আমরা ছবি টাঙিয়ে রেখে দেখাইতাম এখন আমরা পাওয়ার পয়েন্ট প্রেজেন্ট করছি।
উপাচার্য বলেন, শিক্ষকদের সামাজিক দায়ভার অনেক বেশি। সামাজিক ও ধর্মীয়মূল্যবোধ এবং আমরা যেটা দিয়েবড় হচ্ছি,একটি সমাজকে ধরে রাখার জন্য এই জায়গাটা যেন হারিয়ে না ফেলে সেদিকে লক্ষ্য রাখতে হবে। আমরা টেকনোলজির যেন খারাপ ব্যবহার না করি।
এ সময়তিনি যেকোনো তথ্য যাচাই না করে প্রচার না করার জন্য সকলের কাছে বিশেষভাবে অনুরোধ করেন। তথ্য অফিসের এই আয়োজনকে তিনি খুবই যুগোপযোগী আয়োজন বলে উল্লেখ করেন।

আপনার মতামত লিখুন :