DhakaSunday , 21 April 2024
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. জাতীয়
  5. তথ্যপ্রযুক্তি
  6. থেলাধুলা
  7. ধর্ম
  8. ফিচার
  9. বিনোদন
  10. মহিলা অঙ্গন
  11. রাজনীতি
  12. রাজশাহী
  13. শিক্ষা
  14. সারাদেশ
  15. স্বাস্থ্য

সিসিবিভিও’র আয়োজনে গোদাগাড়ীর কাকনহাটে ২দিন ব্যাপী প্রশিক্ষণের সমাপ্তি

Link Copied!

স্থাপ রিপোর্টার : আজ রবিবার সিসিবিভিও’র আয়োজনে ও ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড জার্মানীর সহায়তায় ‘রাজশাহীর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর রক্ষাগোলা গ্রাম ভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচী’-এর আওতায় গ্রাজুয়েশন পর্যায়ের ১০টি রক্ষাগোলা সংগঠনের ৩০ জন নেতৃবৃন্দের অংশগ্রহণে গোদাগাড়ী উপজেলার কাকনহাটে সিসিবিভিও শাখা কার্যালয় প্রশিক্ষণ কক্ষে ২দিন ব্যাপী ফসলের পোকা-মাকড় ও রোগ- বালায় দমনে রাসায়নিক সার, কীটনাশক ব্যবহারের পূর্ব-সতর্কতা ও পরিবেশ-বান্ধব প্রযুক্তি গ্রহণ বিষয়ক প্রশিক্ষণের সমাপ্তি হয়। প্রশিক্ষণের প্রথম দিনে রাসায়নিক সার ব্যবহারের তত্ত¡ীয় ও প্রায়োগিক দিকগুলোতে আলোকপাত করা হয় এবং শেষ দিনে রাসায়নিক সার ব্যবহারের ও ব্যবহারিক দিকসমূহতে আলোকপাত করা হয়। প্রশিক্ষণের আলোচ্য বিষয় ছিল রাসায়নিক সার: ধরণ, গুণাগুণ ও তার ব্যবহার; রাসায়নিক সারের বাজার ব্যবস্থাপনা: ভাল সার চেনা, দাম-দর, সারের বাজার; কৃষি উৎপাদনের সনাতন ও আধুনিক উপায় এবং রাসায়নিক সারের প্রয়োগ পদ্ধতি; রাসায়নিক সারের ব্যবহার: সময়সূচি, সমস্যা চিহ্নিত কওে সঠিক সার ব্যবহার, পরিমাণ নিরুপণ; রাসায়নিক সারের প্রয়োগ: জমি প্রস্তুত, সার প্রস্তুত, সার প্রয়োগ; রাসায়নিক সারের ব্যবহারিক দিক: সার চিহ্নিতকরন, সার প্রস্তুত, পরিমাণ নিরুপণ, সমস্যা নিরুপণ, সারের প্রয়োগ; রাসায়নিক সারের কুফল ও সর্তকতা: অতিরিক্ত সার ব্যবহার ও পরিমাণ নিরুপণ, মাটি-ফসল-শারিরীক ক্ষতি।
প্রশিক্ষণটি পরিচালনা করেন সিসিবিভিও’র প্রশিক্ষণ ও সাংস্কৃতিক কর্মকর্তা সৌমিক ডুমরী এবং প্রশিক্ষণে রিসোর্স পার্সন (প্রশিক্ষক) হিসেবে উপস্থিত ছিলেন গোদাগাড়ী উপজেলা কৃষি অফিসের উপসহকারী কৃষি কর্মকর্তা জুয়েল রানা । প্রশিক্ষণে সাবির্ক সহযোগিতা করেন সমাজ সংগঠক (শিক্ষা) ইমরুল সাদাত।

কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।