রাজশাহীতে আওয়ামীলীগের মনোনয়ন প্রাপ্ত প্রার্থীর আতঙ্ক ‘ডামি প্রার্থী‘

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ১১:১৫ AM, ২৯ নভেম্বর ২০২৩

আমিনুল ইসলাম বনিঃ আসন্ন দ্বাদশ নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতামূলক করতে গত রোববার বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে এক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডামি প্রার্থী রাখতে দলীয় নেতাদের নির্দেশনা দিয়েছেন আওয়ামীলীগ সভাপতিও প্রধানমন্ত্রী  শেখ হাসিনা । নৌকার বিরুদ্ধে  কোন নেতা প্রার্থী হলে এবার শাস্তির মূল কোন ব্যবস্থা না নেওয়ার এই ইঙ্গিত  দিয়েছেন । এছাড়া অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য আওয়ামী লীগের অনেক নেতাকে স্বতন্ত্র প্রার্থী হওয়ার জন্য জনগণের পক্ষ থেকে চাপ দেওয়া হচ্ছে বলে জানা গেছে। বিএনপি বিহীন নির্বাচনে দলীয় মনোনয়ন পেলে নিশ্চিত জয়  এমন ধারণা করেছিলেন আওয়ামী লীগ নেতারা। এ কারণে এবার মনোনয়ন প্রত্যাশের সংখ্যা ছিল অনেক বেশি। কিন্তু ডামি প্রার্থীর কারণে দলীয় মনোনয়ন পেয়েও স্বস্তিতে নিয়ে রাজশাহীর আওয়ামী লীগের প্রার্থীরা।
রাজশাহী-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান তিনবারের  সংসদ ও সাবেক শিল্প প্রতিমন্ত্রীওমর ফারুক চৌধুরী। রাজশাহী-২ সদর আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন রাজশাহী  মহানগর আওয়ামী লীগের সভাপতি মোস্তফা কামাল । রাজশাহী-৩ আসনে গত দুইবারে এমপি আইন উদ্দিনের পরিবর্তে আওয়ামী লীগের দলের মনোনয়ন পেয়েছেন রাজশাহী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ। রাজশাহী-৪ আসনে বিগত তিনবারের আওয়ামী লীগ এমপি এনামুল হককে সরিয়ে এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন তাহেরপুর পৌরসভার মেয়র আবুল কালাম আজাদ। রাজশাহী-৫ আসনে গতবারের এমপি ডাক্তার আব্দুল মনসুরকে সরিয়ে দলীয় মনোনয়ন পেয়েছেন রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা। রাজশাহী-৬ আসনের পুনরায় আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী জেলার ছয়টি সংসদে আসনের চারটিতে নতুন প্রার্থী মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। দলীয় সভানেত্রী ডামি প্রার্থী ঘোষণার সুযোগে রাজশাহী জেলার ছয়টি আসনে মনোনয়ন বঞ্চিতরা স্বতন্ত্র প্রার্থী হতে পারে। রাজশাহী জেলায় মনোনয়ন বঞ্চিত অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্ট ও ভিডিও বার্তা দিয়ে প্রার্থী হওয়ার  ইঙ্গিত দিয়েছেন।

দলীয় মনোনয়ন না পেয়ে ইতিমধ্যে রাজশাহী-১ গোদাগাড়ী থানার আসনে প্রার্থী হতে সহকারী রির্টানিং কর্মকর্তা কার্যালয় হতে মনোনয়ন ফরম তুলেছেন চিত্র নায়িকা মাহিয়া মাহি। এ আসনে সতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন পররাষ্ঠ্র প্রতিমন্ত্রীর স্ত্রী আয়শা জাহান ডালিয়া, মন্ডুমালা পৌরসভার সাবেক নিয়োগ গোলাম রাব্বানী। রাজশাহী দুই সদর আসন বিগত ১৫ বছর ১৪ই দলীয় জোটের প্রার্থী ছিলেন  ফজলে হোসেন বাদশা। এবার এই আসনে আওয়ামী লীগ তাদের নিজস্ব প্রার্থী রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি মোস্তফা কামালকে দলীয় মনোনয়ন প্রদান  করেছেন। রাজশাহী ৩ আসনে দুইবারের এমপি মনোনয়ন বঞ্চিত আয়েন উদ্দিন জানান, তিনি দলের সিদ্ধান্তের বাইরে কিছুই করবেন না। এলাকার লোকজন চাইলে পরিস্থিতি বুঝে যে কোন সিদ্ধান্ত নিবেন।

রাজশাহী চার আসনে তিনবারের এমপি এনামুল হক মনোনয়ন বঞ্চিত হওয়ায় সামাজিক  যোগাযোগ মাধ্যমে ভিডিও বার্তায় কান্নায় ভেঙে পড়েন। তিনি জানান ঢাকা থেকে ফিরে এলাকার  নেতাকর্মীদের সঙ্গে বৈঠক শেষে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে মাঠে নামবো । রাজশাহী-৫ আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা। তবে তার সাথে ভোটের লড়াই করতে চান জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহসানুল হক মাসুদ। রাজশাহী ৬ আসনে মনোনয়ন বঞ্চিত সাবেক এমপি রায়হানুল হক শাহরিয়ার  আলমের বিপক্ষে ভোট করা ঘোষণা দিয়েছেন। এছাড়া রাজশাহী জেলায় ছয়টি সংসদীয় আসনে  আওয়ামী লীগের কয়েকজন নেতা স্বতন্ত্র প্রার্থী হওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। বিএনপি বিহীন নির্বাচনে দলীয় মনোনয়ন পেলে নিশ্চিত জয়  এমন ধারণা করেছিলেন আওয়ামী লীগগের মনোনয়ন প্রাপ্ত নেতারা। তবে এখন মনোনয়ন প্রাপ্ত প্রার্থীর কাছে আতঙ্ক হয়ে উঠেছেন ডামি প্রার্থী।

আপনার মতামত লিখুন :