রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে যে শর্ত দিল ইউক্রেন

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:৩৬ PM, ১৯ মে ২০২৩

ইউক্রেন রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত। তবে রাশিয়ার কাছে নিজেদের ভূখণ্ড ছাড় দিয়ে যুদ্ধ বন্ধে রাজি হবে না বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুবেলা।

বৃহস্পতিবার ইউরেশিয়ানবিষয়ক চীনের বিশেষ প্রতিনিধি ও রাশিয়ায় সাবেক রাষ্ট্রদূত লি হুইয়ের সঙ্গে কিয়েভে আলোচনার সময় এ মন্তব্য করেন তিনি। খবর বিবিসির।

ভূখণ্ড ছাড়তে হলে রাশিয়ার সঙ্গে সমঝোতা হবে না এমনটি ইঙ্গিত করে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুবেলা বলেন, ইউক্রেনের স্বার্বভৌমত্বের সম্মান রাখতে নিজেদের অঞ্চল রাশিয়াকে দিয়ে শান্তি চান না তারা।

তিনি বলেন, ইউক্রেন এমন কোনো প্রস্তাব গ্রহণ করবে না, যা তার অঞ্চলগুলো হারাতে বা সংঘাতের বরফে পরিণত করে।

যুদ্ধ বন্ধে আলোচনার জন্য রাজি করাতে দুপক্ষের মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে চাচ্ছে চীন। তারই অংশ হিসেবে কিয়েভ সফরে যান চীনা প্রতিনিধি।

এদিকে বৃহস্পতিবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একক বিবৃতিতে জানানো হয়, যুদ্ধ বন্ধের কোনো চটজলদি সমাধান নেই। দুপক্ষকেই আগ্রহী হতে হবে এবং আলোচনার মাধ্যমে সমাধানে আসতে হবে।

বিবৃতিতে লি বলেন, সংকট সমাধানের জন্য কোনো প্রতিষেধক নেই। সবপক্ষকেই নিজেদের জায়গা থেকে শুরু করতে হবে। পারস্পরিক বিশ্বাস গড়ে তুলতে হবে। যুদ্ধ বন্ধ করার এবং আলোচনার জন্য পরিস্থিতি তৈরি করতে হবে।

তিনি আরও বলেন, ইউক্রেনের মানবিক পরিস্থিতির প্রশমনে চীন সবসময়ই তার নিজস্ব উপায়ে গঠনমূলক ভূমিকা পালন করেছে। ইউক্রেনকে তার সামর্থ্যের মধ্যে সহায়তা প্রদান অব্যাহত রাখবে।

আপনার মতামত লিখুন :