রাজশাহী সিটি নির্বাচনে মেয়র পদে মনোনয়ন উত্তোলন ৩, কাউন্সিলরে ১৭১

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৮:৫৪ PM, ১৫ মে ২০২৩

ষ্টাফ রিপোর্টারঃ আসন্ন ২১ জুনের রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনে অংশগ্রহণে জন্য মেয়র পদে তিনজন ও কাউন্সিলর পদে মনোনয়ন সংগ্রহ করেছেন ১৭১ প্রার্থী। রাজশাহী জেলা নির্বাচন কর্মকর্তা ও রাজশাহী সিটি করপোরেশন-২০২৩ এর রিটার্নিং কর্মকর্তা মো. দেলোয়ার সোমবার (১৫ মে) বিকেলে এসব তথ্য নিশ্চিতকরেছেন।

তিনি বলেন, আসন্ন রাসিক নির্বাচন উপলক্ষে মোট ১৭৪টি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন প্রার্থীরা। এর মধ্যে মেয়র পদেও তিনজন হলেন আ.লীগ মনোনীত নৌকারপ্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন, জাতীয়পার্টিও সাইফুল ইসলাম স্বপন ও ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে মনোনীত প্রার্থী মাওলানা হাফেজ মোরশেদ আলম ফারুকী। আর সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১২৭ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৪৪ জনপ্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। অপরদিকে সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে আটজন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ছয়জনপ্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। গত রোববার (১৪ মে) মেয়র ও কাউন্সিলরসহ প্রার্থীরা মোট ১৬৯টি মনোনয়নপত্র বিক্রি হয়েছিল এবং ১০টি সংরক্ষিত কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদপ্রার্থীদের মনোনয়ন জমাদান হয়েছিল।

রিটার্নিং কর্মকর্তা মো. দেলোয়ার আরও জানান, সংরক্ষিত-২, ৬ ও ৮ নম্বও ওয়ার্ডে সংরক্ষিত কাউন্সিলর আসনে সর্বাধিক ৬জন কওে নারী প্রার্থীরা মনোনয়ন সংগ্রহ করেছেন। সবচেয়ে কম মনোনয়ন উত্তোলিত হয়েছে সংরক্ষিত-৫ নম্বও আসনে মাত্র দুজন। অপরদিকে, ২৫, ২৮ ও ২৯ নম্বও ওয়ার্ডে সর্বাধিক ২১জন সাম্ভাব্য পুরুষপ্রার্থী এবং ২৬, ২৭ ও ৩০ নম্বও ওয়ার্ডে ১৭জন প্রার্থী মনোনয়নতুলেছেন। আর সাতজন প্রার্থী ১৯, ২০ ও ২১ নম্বও ওয়ার্ডে মনোনয়ন তুলেছেন যা সবচেয়ে কম সংখ্যক ‘প্রার্থী। এখনো ৮দিন রয়েছে মনোনয়নপত্র সংগ্রহ ও জমাদানের। তাই আশা করা যাচ্ছে এ নির্বাচনে কাউন্সিলর পদে ২০০ জন সাম্ভাব্য প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করবেন বলে মন্তব্য করেন এই নির্বাচন কর্মকর্তা।

প্রসঙ্গত, রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে মনোনয়নপত্র বিতরণ গত ২৬ এপ্রিল থেকে শুরু হয়ে চলবে আগামী ২৩ মে পর্যন্ত। আর যাচাই-বাছাই করা হবে ২৫ মে পর্যন্ত। ১ জুনের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। ২ জুন প্রার্থীদেও মাঝে প্রতীক বরাদ্দ দেয়া হবে। আগামী ২১ জুন সব ভোটকেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোট গ্রহণ করা হবে।

আপনার মতামত লিখুন :