রাজশাহী শিক্ষা বোর্ডে এবার এসএসসি পরীক্ষার্থী ২ লাখ ৫ হাজার ৮০২

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০১:৩৯ PM, ২৯ এপ্রিল ২০২৩

মো: আমিনুল ইসলাম (বনি): সারাদেশের মতো আগামী ৩০ এপ্রিল থেকে রাজশাহীতেও শুরু হতে যাচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এ বছর রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় বসছে ২ লাখ ৫ হাজার ৮০২ জন পরীক্ষার্থী। গত বছর এই সংখ্যা ছিল এক লাখ ৯৬ হাজার ৬০০ জন। অর্থাৎ চলতি বছরে রাজশাহী শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী বেড়েছে ৯ হাজার ২০২ জন। রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে অংশ নিতে যাওয়া মোট এসএসসি পরীক্ষার্থীর মধ্যে এক লাখ ৬ হাজার ২২৩ জন ছাত্র এবং ৯৯ হাজার ৫৭৯ জন ছাত্রী।
রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তর থেকে পাওয়া তথ্যানুযায়ী, ৩০ এপ্রিল থেকে অনুষ্ঠিত হতে যাওয়া এসএসসি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এ বছর বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ৯১ হাজার ৫৫৭ জন। মানবিক বিভাগ থেকে এক লাখ ৭ হাজার ৮৩৫ জন এবং বাণিজ্য বিভাগ থেকে ৬ হাজার ৪১০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের অধীনে রাজশাহী বিভাগের আট জেলা থেকে ২ হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা অংশ নেবে। সর্বমোট ২৬৫টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 রাজশাহী জেলার ৫৩টি কেন্দ্রে ৫০৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩২ হাজার ২৬৬ জন শিক্ষার্থী অংশ নেবে। চাঁপাইনবাবগঞ্জে জেলার ১৫টি কেন্দ্রে ২৩৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৬ হাজার ৮৪৭ জন অংশ নেবে। এছাড়া নাটোর জেলার ২৬টি কেন্দ্রে ২৯২টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৮ হাজার ৬৫৫ জন, নওগা জেলার ৩৭টি কেন্দ্রে ৪২৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৫ হাজার ৫০০ জন, রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের অধীনে পাবনা জেলার ৩১টি কেন্দ্রে ২৯৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩০ হাজার ৩১৮ জন, সিরাজগঞ্জ জেলার ৪৪টি কেন্দ্রে ৩৪৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৭ হাজার ৪৪ জন, বগুড়া জেলার ৪২টি কেন্দ্রে ৪৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৫ হাজার ৯৬৮ জন, জয়পুরহাট জেলার ১৭টি কেন্দ্রে ১৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৯ হাজার ২০৪ জন শিক্ষার্থী অংশ নেবে।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মঞ্জুর রহমান খান বলেন, সারাদেশের মতো আগামী ৩০ এপ্রিল সকাল ১০টায় রাজশাহী বোর্ডের সকল কেন্দ্রে পরীক্ষা শুরু হবে। শেষ হবে দুপুর ১টায়। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই হলে প্রবেশ করতে হবে। সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনের জন্য এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে । উপ-পরীক্ষা নিয়ন্ত্রক আরও বলেন, পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তায় এর আশপাশে পুলিশ দায়িত্ব পালন করবে। সব কিছু ঠিকঠাক থাকলে শান্তিপূর্ণ পরিবেশেই রাজশাহী বোর্ডের সকল কেন্দ্রে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আপনার মতামত লিখুন :