জনগণের বিচারিক সেবা প্রাপ্তি নিশ্চিতকরণে বিচার বিভাগে ডিজিটাইজেশন সম্পন্ন

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:৩১ PM, ২৮ ফেব্রুয়ারী ২০২৩

বাংলাদেশের জনগণের বিচারিক সেবা প্রাপ্তি নিশ্চিতকরণে বিচার বিভাগে ডিজিটাইজেশন প্রক্রিয়া বেশ আগেই শুরু হয়েছে। এর সাথে সম্প্রতি যুক্ত হয়েছে অনলাইনে মামলার কার্যতালিকা তথা কজলিস্ট দেখার সুবিধা।

পৃথিবীর যেকোনো প্রান্তে বসেই মামলার কোন পক্ষ বা সংশ্লিষ্ট যে কেউ মামলা নম্বর, মামলার কার্যক্রম, পরবর্তী তারিখ এবং সংক্ষিপ্ত আদেশ দেখতে পারবেন অনলাইন কজলিস্টের মাধ্যমে। causelist.judiciary.org.bd লিংক এবং মোবাইল ফোন ব্যবহার করে গুগল প্লে স্টোর হতে আমার আদালত-Mycourt অ্যাপস ডাউনলোড করে স্ক্রল বার হতে বিভাগ, জেলা, আদালত এবং তারিখ নির্বাচন করে দেখা যাবে মামলা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য সমূহ। বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ এজেন্ডার একটি কর্মসূচি হিসেবে a2i তথা aspire to innovate প্রোগ্রামের আওতায় এ পর্যন্ত ৩৩ টি জেলার বিচার বিভাগে অনলাইন কজ লিস্ট চালু হয়েছে। সম্প্রতি দুটি পর্বে রাজশাহী বিচার বিভাগের সকল বিচারক এবং বেঞ্চ সহকারীদেরকে অনলাইন কজলিস্ট বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষণ পরবর্তীতে গত ২৩ ফেব্রুয়ারি হতে রাজশাহী বিচার বিভাগের সকল আদালতের মামলার কার্যতালিকা অনলাইনে দেখা যাচ্ছে। গত ২৬ ফেব্রুয়ারি রাজশাহীর সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ আব্দুর রহিম এর সভাপতিত্বে রাজশাহীর বিচার বিভাগের বিচারকগণ এবং রাজশাহী জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দের মধ্যে একটি সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সমন্বয় সভায় রাজশাহীর সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ আব্দুর রহিম অনলাইন কজলিস্টের মাধ্যমে জনগণের মামলা সংক্রান্ত তথ্য প্রাপ্তি সহজলভ্যকরণের জন্য এটুআই প্রোগ্রামের সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে এবং রাজশাহী বিচার বিভাগের বিচারকবৃন্দ এবং সহায়ক কর্মচারীদেরকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, অনলাইন কজলিস্টের মাধ্যমে জনগণের বিচার সেবা প্রাপ্তি নিশ্চিত হবে এবং অতি সহজেই মামলার সংশ্লিষ্ট পক্ষগণ তাদের মামলার পরবর্তী তারিখ, সংক্ষিপ্ত আদেশসহ প্রয়োজনীয় তথ্য সমূহ জানতে পারবেন।

আপনার মতামত লিখুন :