রাজশাহীতে টিটিসির ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সভা

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৮:৫৫ PM, ২৮ ডিসেম্বর ২০২২

 

শতবর্ষে জাতির পিতা, সুবর্ণে স্বাধীনতা। অভিবাসনে আনবো মর্যাদা ও নৈতিকতা’ প্রতিপাদ্য নিয়ে রাজশাহী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) কর্তৃক আয়োজিত হয় ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সভা।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) নগরীর রাজশাহী টিটিসির কোরিয়ান কনভেনশন সভাকক্ষে সভাটি অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল। বিশেষ অতিথি হিসেবে সভায় উপস্থিত ছিলেন পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা লসমী চাকমা।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে রাজশাহী টিটিসির অধ্যক্ষ এমএম ইমদাদুল হক বলেন, ‘জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয় নিরাপদ অভিবাসন নিয়ে কাজ করে। তারা বলে থাকেন- ‘জেনে বুঝে বিদেশ যান’। কিন্তু আমরা অর্থাৎ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র কাজ করে কারিগরি দক্ষতা উন্নয়ন নিয়ে। আমাদের কথা হচ্ছে- ‘দক্ষ হয়ে বিদেশ যান’। কারণ দক্ষতা না থাকলে বিদেশে গিয়ে থার্ড গ্রেডের শ্রমিক হিসেবে কাজ করতে হবে। আর তাই অধিক উপার্জন ও দেশের রেমিটেন্স বৃদ্ধির জন্য দক্ষতা অর্জন অতীব প্রয়োজন।

তিনি আরও বলেন, আজকের এই সভাটি মূলত জনসচেতনতা তৈরির লক্ষ্যেই অনুষ্ঠিত হয়েছে। কেউ যদি কর্মের জন্য বিদেশ যেতে চান তবে সে যেনো থার্ড পার্টি বা দালাল চক্রের খপ্পড়ে না পড়েন। দেশের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহণ করে তারা যেনো বিদেশে গিয়ে উপার্জন করতে পারেন সেই বিষয়টির ওপর ভিত্তি করেই মূলত আজকের প্রচার-প্রচারণামূলক এই আয়োজন।

সভায় জনসচেতনতামূলক বক্তব্য প্রদান করেন পবা ইউএনও লসমী চাকমা। তিনি বলেন, বর্তমানে সরকার দক্ষ জনবল তৈরিতে খুবই গুরুত্ব দিচ্ছে। একারণে দেশের ৬৫ জেলা পুরুষ এবং মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করেছে। ইতিমধ্যে দেশের বিভিন্ন উপজেলাগুলোতে দক্ষ মানব সম্পদ তৈরির ক্ষেত্রে কারিগরি শিক্ষা বৃদ্ধির জন্য টিটিসি স্থাপনের কাজ চলছে যা প্রায় শেষের পথে।

দেশের উন্নয়নমূলক অবকাঠামোগুলোতে যে অর্থের যোগান আসে তার হিংসভাগই আসে রেমিটেন্স থেকে। সুতরাং কারিগরি শিক্ষায় দক্ষ মানুষ দেশের সম্পদ। শুধু বিদেশে বেশি বেশি শ্রমিক গেলেই হবে না। যেতে হবে দক্ষ হয়ে। সঠিক উপায়ে দক্ষতা অর্জন করে বিদেশ যেতে হবে। তবেই নিজের যেমন উপার্জন বাড়বে, তেমনি দেশ অর্জন করবে প্রবৃদ্ধি, বলেন তিনি।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রাজশাহী মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মো. শফিকুল ইসলাম, যুব উন্নয়ন অধিদপ্তরের ্উপপরিচালক এটিএম গোলাম মাহবুব, জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল হান্নানসহ রাজশাহী টিটিসির শিক্ষক-শিক্ষার্থী, প্রশিক্ষণার্থী ও গণমাধ্যমকর্মীরা।

 

 

আপনার মতামত লিখুন :