সাংবাদিকরা সোর্স প্রকাশে বাধ্য নয়: হাইকোর্ট

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:২২ PM, ২৩ অক্টোবর ২০২২

বাংলার সকাল ডেস্কঃ দুর্নীতির তথ্য সংগ্রহে সাংবাদিকরা যেকোনো সরকারি-বেসরকারি অফিসে যেতে পারবেন বলে জানিয়েছেন হাইকোর্ট। এছাড়া সংবাদের সোর্স জানাতে সাংবাদিকদের বাধ্য করা যাবে না। কোনো সংবাদে কেউ সংক্ষুব্ধ হলে তিনি প্রেস কাউন্সিলে প্রতিকার চাইতে পারবেন বলে হাইকোর্ট রায় দিয়েছেন। তবে হলুদ সাংবাদিকতায় সর্তক থাকতে হবে।

রোববার (২৩ অক্টোবর) বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ সম্পর্কিত এক পূর্ণাঙ্গ রায়ে এ অভিমত ব্যক্ত করেছেন।

২০২১ সালের ২ মার্চ একটি জাতীয় দৈনিকে প্রকাশিত এক প্রতিবেদন নিয়ে জারি করা রুলের পূর্নাঙ্গ রায়ে এমন কথা বলেছেন হাইকোর্ট। দুর্নীতি দমন কমিশন (দুদক) ওই রিট দায়ের করেছিল।

গেল জুন মাসে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বিত বেঞ্চ রুলটি নিষ্পত্তি করে রায় দেন। ওই রায়ের ৫১ পৃষ্ঠার পূর্ণাঙ্গ অনুলিপি রোববার প্রকাশ করা হয় বলে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক সাংবাদিকদের জানিয়েছেন।

রায়ের পর্যবেক্ষণে আদালত বলেছেন, সার্বিক দিক বিবেচনায় আমাদের মতামত হলো, সংবাদমাধ্যম এবং সাংবাদিকরা সাংবিধানিকভাবে এবং আইনত দুর্নীতি এবং দুর্নীতিকারীদের বিরুদ্ধে জনস্বার্থে সংবাদ পরিবেশন করতে পারবেন। এটা জেনেভা কনভেনশনেও বলা হয়েছে।

আপনার মতামত লিখুন :