মহাষষ্ঠী দিয়ে থেকে আজ শুরু শারদীয় দুর্গাপূজা

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ১২:০৫ PM, ০১ অক্টোবর ২০২২

স্টাফ রিপোর্টারঃ সার দেশে এখন বইছে উৎসবের আমেজ। মহাষষ্ঠী দিয়ে


আজ শুরু হলো সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দুর্গাপূজা। ঢাক-ঢোল কাঁসা এবং শঙ্খের আওয়াজে মুখরিত হয়ে উঠেছে বিভিন্ন মণ্ডপ। আগামী ৫ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে এ উৎসব।
জানা যায়, এবার দেবী দুর্গা হাতির পিঠে চড়ে পৃথিবীতে আসবেন। এতে ঝড় বৃষ্টি হবে, শস্য-ফসল উৎপাদন বৃদ্ধি পাবে। অন্যদিকে বিদায় নেবেন নৌকায়। যার ফলে জগতের কল্যাণ সাধিত হবে।
উৎসবের দ্বিতীয় দিন রোববার মহা সপ্তমীর পূজা অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৬টায়। সোমবার মহা অষ্টমীর পূজা অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৯টায় এবং বেলা ১১টায় অনুষ্ঠিত হবে কুমারী পূজা। সন্ধিপূজা শুরু হবে বিকেল ৪টা ৪৪ মিনিটে এবং শেষ হবে বিকেল সাড়ে ৫টার মধ্যে। মঙ্গলবার সকাল সাড়ে ৬টায় শুরু হবে নবমী পূজা। পুষ্পাঞ্জলি দেয়া হবে সকাল সাড়ে ১০টায়। পরদিন বুধবার সকাল ৬ টা ৩০ মিনিটে দশমী পূজা শুরু, পুষ্পাঞ্জলি সকাল ৮টায় এবং পূজা সমাপন ও দর্পণ বিসর্জন হবে সকাল ৮টা ৫০ মিনিটের মধ্যে।
মহানগর পূজা উদযাপন পরিষদের প্রচার সম্পাদক ডা. ইন্দ্রাশীষ সান্যাল অংকুর জানান,এ বছরে রাজশাহী নগরীতে ৭৬ টি ও জেলার নয়টি উপজেলায় ৩৭৭ টি মণ্ডপে দুর্গা পূজা উদযাপিত হবে। নয়টি উপজেলার মধ্যে গোদাগাড়ী উপজেলায় ৩৯ টি, তানোর উপজেলায় ৬০ টি, পবা উপজেলায় ১৮ টি, মোহনপুর উপজেলায় ২২ টি, পুঠিয়া উপজেলায় ৫১ টি, দুর্গাপুর উপজেলায় ১৭ টি, চারঘাট উপজেলায় ৪১ টি, বাঘা উপজেলায় ৪৬ টি, বাগমারা উপজেলায় ৮৩ টি পূজা মন্ডপে পূজার আয়োজন করা হয়েছে।
শারদীয় দুর্গাপূজা আইন শৃঙ্খলা বিষয়ে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠানে রাজশাহী মেট্রেপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক বলেন, শারদীয় দুর্গাপূজা সৌহার্য্য ও শান্তিপূর্ন পরিবেশে উদযাপন এবং পূজা চলাকালীন নিরাপত্তা নিশ্চিত করা-সহ নগরীর আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে তিন স্তরের সর্বোচ্চ পুলিশি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পাশাপাশি আনসার সদস্যরাও দায়িত্ব পালণ করবে বলে তিনি উল্লেখ করেন।
রাজশাহী জেলা পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন বিপিএম(বার) বলেন, ‘অন্য বছরের মতো এবারও শান্তিপূর্ণভাবে পূজা উদযাপনের ক্ষেত্রে জেলা পুলিশের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা থাকবে। ইতোমধ্যে গোয়েন্দা তৎপরতা বাড়ানো হয়েছে। পোশাকি পুলিশের পাশাপাশি সাদা পোশাকের পুলিশ নিয়োজিত থাকবে। এছাড়া থানার অফিসার ইনচার্জরা পূজা কমিটির সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।
মহানগর পূজা উদযাপন পরিষদের প্রচার সম্পাদক ডা. ইন্দ্রাশীষ সান্যাল অংকুর জানান,রাজশাহী মহানগরের সকল পুজা মন্ডপগুলো ইতিমধ্যে সিসি টিভির আওতাভুক্ত করা হয়েছে এবং প্রতিটি মন্ডপে নিরাপত্তার দায়িত্বে পুলিশের নেতৃত্বে আটজন করে নিরাপত্তা কর্মী নিয়োজিত থাকবে।
শারদীয় দুর্গাপূজায় আইন শৃঙ্খলায় রক্ষায় পুলিশের পাশাপাশি র‌্যাবের বিশেষ টহল দল ও সাদা পোশাকে র‌্যাব সদস্যরা নিরাপত্তার কাজে নিয়োজিত থাকবে বলে জানিয়েছেন র‌্যাব-৫ এর  অধিনায়ক  লে.কর্নেল রিয়াজ শাহরিয়ার।

আপনার মতামত লিখুন :