পারল না ‘ট্রিপল আর’, অস্কারে ‘ছেল্লো শো’

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০১:২৯ PM, ২১ সেপ্টেম্বর ২০২২

বাংলার সকাল ডেস্কঃ  বক্স অফিসে বাজিমাত করলেও অস্কার দৌড়ে হেরে গেলো আলোচিত সিনেমা ‘ট্রিপল আর’। ভারত থেকে অস্কারে যাচ্ছে গুজরাটি সিনেমা ‘ছেল্লো শো’ বা ‘দ্য লাস্ট শো’।

এই সিনেমার মূল চরিত্রে আছেন একজন কিশোর। গুজরাটের একটি ছোট গ্রামের গল্প তুলে ধরা হয়েছে এতে। ডিজিটাল মাধ্যম আসার পর কীভাবে সেলুলয়েড ধীরে ধীরে বিলুপ্ত হয়, কিন্তু তার মধ্যেও কীভাবে একজন সেলুলয়েডের প্রেমে পড়েছে— তা নিয়েই ‘ছেল্লো শো’ সিনেমার গল্প।

সিনেমার পরিচালক পান নলিন। অস্কারে তার সিনেমা যাওয়ার খবরে ভীষণ উচ্ছ্বসিত তিনি। এই পরিচালক বলেন, ‘আমি ভাবতেই পারছি না। দারুণ লাগছে। আসলে আমার এই সিনেমা সিনেমার কথা বলে।

সিনেমার ভাষা, টেকনোলজি বদলে যাওয়ার কথা বলে। দেশ, বিদেশে প্রচুর প্রশংসা পেয়েছে এটি। এবার দেখা যাক অস্কার জয় করতে পারে কিনা। এই সিনেমাকে বাছাই করার জন্য ফেডারেশনকে ধন্যবাদ।’

গত বছর জুনে ট্রিবেকা ফিল্ম ফেস্টিভ্যালে মুক্তি পায় ‘ছেল্লো শো’। আগামী ১৪ অক্টোবর বিশ্বব্যাপী প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি পাবে।

এদিকে কিছুদিন আগে একটি আন্তর্জাতিক ম্যাগাজিনে প্রকাশিত প্রতিবেদনে ‘ট্রিপল আর’ সিনেমার অস্কার মনোনয়নের সম্ভাব্যতার কথা বলা হয়। ম্যাগাজিনটি জানিয়েছিল, ‘সেরা বিদেশি চলচ্চিত্র’ ও ‘অরিজিনাল মিউজিক’ বিভাগে মনোনয়ন পেতে পারে ‘ট্রিপল আর’।

কিন্তু ভারত থেকেই সিনেমাটি অস্কারে পাঠালেন না কর্তৃপক্ষ। এছাড়া ‘দ্য কাশ্মীর ফাইলস’, ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়ারি’-এর মতো সিনেমাও বাদ পড়েছে।

আপনার মতামত লিখুন :