১১ লাখ ডলারে বিক্রি হলো হিটলারের ঘড়ি

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০১:১৩ PM, ৩০ জুলাই ২০২২

প্রথম বিশ্বযুদ্ধের সৈনিক এবং জার্মানির নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের একটি ঘড়ি যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত এক নিলামে বিক্রি হলো ৯ লাখ পাউন্ড বা ১১ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছে। খবর বিবিসি’র।

হুবার টাইমপিসের ঘড়িটি কিনে নিয়েছেন একজন অজ্ঞাত ব্যক্তি। ঘড়িতে নাৎসি নেতার নামের আদ্যাক্ষর এএইচ খোদাই করা আছে। যদিও ম্যারিল্যান্ডের আলেকজান্ডার ঐতিহাসিক নিলাম কেন্দ্রে এটি বিক্রির আগে নিলামের বিষয়ে ইহুদি নেতারা নিন্দা জানিয়েছিলেন।

অ্যাডলফ হিটলার নাৎসি জার্মানির নেতৃত্ব দিয়েছেন ১৯৩৩ থেকে ১৯৪৫ পর্যন্ত। তার শাসনামলে প্রায় ১১ মিলিয়ন মানুষকে তিনি হত্যা করেছেন বলে ধারণা করা হয়। যাদের মধ্যে ছয় মিলিয়ন ইহুদি ছিলো।

ধারণা করা হচ্ছে, এটি সম্ভবত ১৯৩৩ সালে জার্মানির ফ্যাসিস্ট এ নেতাকে জন্মদিনের উপহার হিসেবে দেওয়া হয়ে থাকতে পারে। সে বছরে তিনি জার্মানির চ্যান্সেলর হন।

নিমালকেন্দ্র দ্বারা এক মূল্যায়নে অনুমান করা হয়, ঘড়িটি ১৯৪৫ সালের মে মাসে যখন ৩০ জনের মতো ফরাসি সেনা হিটলারের বেরগফে হামলা চালায় তখন স্যুভেনির হিসেবে নেওয়া হয়।

নিলামের অন্য জিনিসগুলোর মধ্যে ছিল হিটলারের স্ত্রী ইভা ব্রাউনের একটি পোশাক, নাৎসি কর্মকর্তাদের অটোগ্রাফ করা ছবি। ইহুদিদের জন্য ‘জুড’ শব্দ লিখে ছাপানো একটি জার্মান হলুদ কাপড়ও ছিল, যা ইহুদিদের হত্যাকাণ্ডের সময় নাৎসিরা তাদের হয়রানি করার জন্য হলুদ ব্যাজ হিসেবে পরতে বাধ্য করেছিল।

আলেকজান্ডার ঐতিহাসিক নিলাম কর্তৃপক্ষ নিলামের আগে জার্মান সংবাদমাধ্যমকে জানায়, তাদের লক্ষ্য ইতিহাস সংরক্ষণ করা এবং বেশিরভাগ বিক্রি হওয়া আইটেম ব্যক্তিগত সংগ্রহে রাখা হয় বা হলোকাস্ট জাদুঘরে দান করা হয়।

আপনার মতামত লিখুন :