রাজশাহীতে এ বছর মাছ উৎপাদন হয়েছে ৮৩  হাজার ৪১২ মেট্রিক টন

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:৫৩ PM, ২৩ জুলাই ২০২২

ষ্টাফ রিপোর্টারঃ ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’- স্লোগানকে সামনে রেখে মৎস্য সপ্তাহ উপলক্ষে সাত দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে রাজশাহীতে। উত্তরবঙ্গের মধ্যে মৎস্য চাষে শীর্ষ স্থানে অবস্থান করা রাজশাহীতে এ বছর মাছ উৎপাদন হয়েছে ৮৩ হাজার ৪১২ মেট্রিক টন মাছ উৎপাদন বেড়েছে ১৭ হাজার ২৮৪ মেট্রিক টন। শনিবার (২৩ জুলাই) সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘জাতীয় মৎস্য সপ্তাহ’ উদযাপন উপলক্ষে সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক আব্দুল জলিল এই তথ্য জানান। সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক সভাপতিত্ব করেন।

সভাপতির বক্তব্যে ডিসি বলেন, ‘মৎস্য উৎপাদন বাড়ার ফলে দেশের অর্থনৈতিক উন্নয়ন তথা মৎস্য আহরণ, বৈদেশিক মুদ্রা অর্জন ও জীবিকা নির্বাহের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হয়েছে। সেজন্য পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহার করে মাছ চাষে উৎপাদন বাড়ানোর ওপর গুরুত্ব দিতে হবে। এরইমধ্যে জেলার বিভিন্ন বিল সংরক্ষণ করে এবং মাছের প্রজনন ক্ষমতা বাড়াতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও মাছ চাষে উৎসাহিত করে খামারির সংখ্যা বাড়ানো হয়েছে। এর ফলে জেলায় মৎস্য চাষ উৎপাদন সাফল্যজনক হারে বেড়েছে। ২০২১-২০২২ অর্থবছরে জেলায় মোট মাছ উৎপাদিত হয়েছে ৮৩ হাজার ৪১২ মেট্টিক টন। অর্থাৎ মোট চাহিদার তুলনায় জেলায় মাছ উৎপাদনে এখন উদ্বৃত্ত রয়েছে ১৭ হাজার ২৮৪ মেট্রিক টন।’

সংবাদ সম্মেলনে মৎস্য বিভাগের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, ‘নিরাপদ মাছ উৎপাদন বাড়াতে দেশের জনগণকে আরও সচেতন ও সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে মৎস্য সপ্তাহ উদযাপন করা হচ্ছে।’

জাতীয় মৎস্য সপ্তাহের কর্মসূচির মধ্যে রয়েছে জেলার সফল মৎস্য চাষি-উদ্যোক্তাকে পুরস্কার দেওয়া, রাজশাহী অঞ্চলের বিভিন্ন হাট-বাজার ও জনবহুল স্থানে মাইকযোগে প্রচারণা, সড়কে মৎস্য র‌্যালি, আলোচনা সভা, মাছের পোনা অবমুক্তকরণ, মৎস্য চাষ বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা এবং মৎস্য আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। শনিবার (২৩ জুলাই) থেকে ২৯ জুলাই পর্যন্ত এসব কর্মসূচি চলবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক, জেলা মৎস্য কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম, জেলা মৎস্য দপ্তরের সিনিয়র সহকারী পরিচালক মো. আব্দুল ওয়াহেদ মণ্ডল, মৎস্য সম্প্রসারণ অফিসার উদয় রোজারিও, পবা উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান।

আপনার মতামত লিখুন :