নতুন প্রেসিডেন্ট পেলো শ্রীলঙ্কা

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৪৫ PM, ২০ জুলাই ২০২২

বাংলার সকাল ডেস্কঃ পার্লামেন্ট সদস্যদের ভোটে শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দেশটির রাজনৈতিক দল ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহে। মঙ্গলবার পার্লামেন্ট সদস্যদের ভোটে তিনি দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

গণআন্দোলনের মুখে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছিলেন রনিল।

দেশটির গণমাধ্যম সূত্রে জানা যায়, রনিল বিক্রমাসিংহে ১৩৪ সংসদ সদস্যের ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার জয়ের বিষয়টি ঘোষণা দিয়েছেন স্পিকার।

অন্যদিকে, তার প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক দল শ্রীলঙ্কা পদুজনা পেরামুনার (এসএলপিপি) নেতা দুলাস আলহাপ্পেরুমে ৮২ ভোট এবং দেশটির বামপন্থী রাজনৈতিক দল জনতা বিমুক্তি পেরামুনার (জেভিপি) নেতা অনুরা কুমারা দিসানায়েকে মাত্র ৩ ভোট পেয়েছেন।

বিক্ষোভের মুখে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের পদ থেকে গোতাবায়া রাজাপাকসে পদত্যাগ করার পর ২০ জুলাই প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ নির্ধারণ হয়। এই দিনে নির্বাচনে প্রার্থী ছিলেন বর্তমানে প্রধানমন্ত্রী এবং ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্বে থাকা রনিল বিক্রমাসিঙ্ঘে, এসএলপিপির-ই বিদ্রোহী সদস্য ডালাস আলাহাপ্পেরুমা এবং বামপন্থী নেতা আনুরা কুমার দিসানায়েক।

এর আগে এই লড়াই থেকে সরে যান বিরোদী নেতা সাজিথ প্রেমাদাসা। যে কারণে শেষ পর্যন্ত নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা ছিলেন রনিল ও ডালাস আলাহাপ্পেরুমার মধ্যে। সেই লড়াইয়েই জিতে গেলেন রনিল।

আপনার মতামত লিখুন :