ভূমিহীন ও গৃহহীনমুক্ত হচ্ছে ২ জেলা ও ৫২ উপজেলা

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:৫৯ PM, ১৮ জুলাই ২০২২

বাংলার সকাল ডেস্কঃ পঞ্চগড় ও মাগুরা জেলায় এখন আর কেউ ভূমিহীন ও গৃহহীন নেই। এই দুই জেলার উপজেলাসহ দেশের মোট ৫২ উপজেলা এখন ভূমিহীন ও গৃহহীন মুক্ত। বৃহস্পতিবার দুই জেলা ও ৫২ উপজেলাকে গৃহহীনমুক্তের ঘোষণা দেবেন প্রধানমন্ত্রী। ওইদিন আরও ২৬ হাজার ২২৯ পরিবারকে ঘর উপহার দেবেন সরকারপ্রধান।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পাঁচটি আশ্রয়ণ প্রকল্পে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী ঘরগুলো হস্তান্তর করবেন বলে সোমবার প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বলেন, ‌‌‘পঞ্চগড় ও মাগুরায় আর কোনো ভূমিহীন-গৃহহীন নেই। আগামী ২১ জুলাই প্রধানমন্ত্রী এ ঘোষণা দেবেন। এখন এটি আমাদের জন্য একটি বিশাল অর্জন। গত মাসে স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। এর মাধ্যমে আমাদের মনোবল আকাশচুম্বী হয়েছে। এছাড়া আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে দেশের আনাচে কানাচে মানবতার ছোয়া পৌঁছে দেওয়া হচ্ছে।’

যে পাঁচ প্রকল্প এলাকার সঙ্গে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে সরাসরি যুক্ত হবেন সেগুলো হলো—লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরকলাকোপা আশ্রয়ণ প্রকল্প, বাগেরহাটের রামপাল উপজেলার গৌরম্ভা আশ্রয়ণ প্রকল্প, ময়মনসিংহের নান্দাইল উপজেলার চর ভেলামারী আশ্রয়ণ প্রকল্প, পঞ্চগড় সদর উপজেলার মাহান পাড়া আশ্রয়ণ প্রকল্প ও মাগুরার মহম্মদপুর উপজেলার জঙ্গালিয়া আশ্রয়ণ প্রকল্প।

জানা যায়, প্রথম পর্যায়ে ২০২১ সালের ২৩ জানুয়ারি জমির মালিকানাসহ ৬৩ হাজার ৯৯৯টি ঘর হস্তান্তর করে সরকার। দ্বিতীয় পর্যায়ে ২০ জুন জমির মালিকানাসহ ৫৩ হাজার ৩৩০টি ঘর হস্তান্তর করা হয়। প্রথম ও দ্বিতীয় পর্যায়ে নির্মিত মোট একক ঘর সংখ্যা ১ লাখ ১৭ হাজার ৩২৯টি।

চলমান তৃতীয় পর্যায়ে মোট বরাদ্দকৃত একক ঘরের সংখ্যা ৬৭ হাজার ৮০০টি, এর মধ্যে গত ২৬ এপ্রিল হস্তান্তর করা হয়েছে ৩২ হাজার ৯০৪টি ও আগামী ২১ জুলাই হস্তান্তর করা হবে ২৬ হাজার ২২৯টি। এছাড়া আরও নির্মাণাধীন আছে ৮ হাজার ৬৬৭টি ঘর।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন, প্রেস সচিব ইহসানুল করিম, আশ্রয়ণ প্রকল্প-২-এর প্রকল্প পরিচালক আবু সালেহ মোহাম্মদ ফেরদৌস খান প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :