১৯ জুলাই দেশজুড়ে করোনার বুস্টার ডোজ দিবস

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:১৪ PM, ১৫ জুলাই ২০২২

বাংলার সকাল ডেস্কঃ করোনাভাইরাসের সংক্রমণ রোধে ১৯ জুলাই দেশব্যাপী ‘বুস্টার ডোজ দিবস’ পালনের সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এই দিন দেশব্যাপী বুস্টার ডোজের কার্যক্রম পরিচালনা করা হবে। ১৯ জুলাই সকাল ৯টা থেকে টিকা দেওয়া শুরু হবে।

গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৮ বছরের বেশি যে কারও দ্বিতীয় ডোজ নেওয়ার চার মাস পূর্ণ হলে ১৯ জুলাই বুস্টার ডোজ গ্রহণ করতে পারবেন। বুস্টার ডোজ হিসেবে ফাইজারের টিকা ব্যবহার হবে বলে জানা গেছে।

তারা আরও জানায়, ১৯ জুলাই বুস্টার ডোজ দিবস পালন করা হবে। দিবসটি উপলক্ষে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকার ২৪টি কেন্দ্র ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৪টি কেন্দ্রে বুস্টার টিকা প্রদানের জন্য টিম ঘোষণা করা হয়েছে। কোভিড-১৯ টিকার কার্ড বা সনদ দেখিয়ে নিকটবর্তী টিকাদান কেন্দ্র বা দেশের যে কোনো কোডিড-১৯ টিকাদান কেন্দ্র থেকে টিকাগ্রহীতা বুস্টার ডোজ নিতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সব টিকাদান কেন্দ্রে ফাইজার টিকা প্রদানের শর্তাবলী অনুসরণ করতে হবে। দিবসটিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকার ২৫০ শয্যাবিশিষ্ট টিবি হাসপাতাল, জাতীয় হৃদ্‌রোগ ইনস্টিটিউট, ঢাকা ডেন্টাল কলেজসহ ১৬টি কেন্দ্রে ৮টি করে টিম ও ১১টি কেন্দ্রে ৪টি টিম কাজ করবে।

এদিকে, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ ১০টি কেন্দ্রে ৮টি করে টিম ও ৪টি কেন্দ্রে ৪টি করে টিম কাজ করবে বলে জানিয়েছে অধিদপ্তর।

একটি টিমে দুজন টিকাদানকারী ও তিনজন স্বেচ্ছাসেবী কাজ করবেন। প্রতিটি টিম ৫০০ জনকে টিকা প্রদান করবে। বুস্টার ডোজ দিবসে বয়স্ক ও প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকার দিয়ে টিকা প্রদান করা হবে।

উল্লেখ্য, ওই দিন নিয়মিত কোভিড-১৯ টিকার প্রথম ও দ্বিতীয় ডোজের স্বাভাবিক কার্যক্রম চলমান থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আপনার মতামত লিখুন :