যুক্তরাষ্ট্রের উচিৎ নিজ দেশের মানবাধিকার পরিস্থিতির তালিকা প্রকাশ করা: চীনা মুখপাত্র

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:২৩ PM, ১৫ জুলাই ২০২২

বাংলার সকাল ডেস্কঃ মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ১২ জুলাই জাতিসংঘ মানবাধিকার নির্বাহী পরিষদের ৫০তম সম্মেলনে যুক্তরাষ্ট্রের অগ্রগতির তালিকা প্রকাশ করেছে। এতে চীনের মানবাধিকারের অবস্থার বিরুদ্ধে অভিযোগ করা হয়।

এ বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন বিন ১৩ জুলাই বেইজিংয়ে এক নিয়মিত সাংবাদিক সম্মেলনে বলেন, যুক্তরাষ্ট্রের উচিৎ নিজ দেশের মানবাধিকার পরিস্থিতির তালিকা প্রকাশ করা। তাদের উচিৎ গুলি থেকে শিশুদের নিরাপদে থাকার অধিকার নিশ্চিত করা এবং করোনাভাইরাস থেকে মার্কিন জনগণের প্রাণ রক্ষা করা।

ওয়াং ওয়েন বিন বলেন, যুক্তরাষ্ট্র ‘বর্ণ-নির্মূল’ এবং ‘বাধ্যতামূলকশ্রমের’ মিথ্যা অজুহাতে চীনের সিনচিয়াং উইগুর স্বায়ত্তশাসিত অঞ্চলের প্রতিষ্ঠান এবং ব্যক্তির ওপর শাস্তি আরোপ করেছে। তারা বিশ্বের শিল্প চেইন থেকে সিনচিয়াংকে বাদ দিতে চায়, যা উইগুর জাতিসহ সিনচিয়াংয়ের বিভিন্ন জাতির জনগণের কর্মসংস্থানের অধিকার ও উন্নয়নের অধিকার ক্ষুণ্ন করেছে।

তিনি বলেন, মার্কিন সেই তালিকায় আফগানিস্তানের মানবাধিকার সমস্যার কথাও উল্লেখ করা হয়েছে, যা হাস্যকর ব্যাপার। কারণ, যুক্তরাষ্ট্রই আফগানিস্তানের মানবাধিকার দুর্যোগ সৃষ্টিকারী প্রধান দেশ।(সূত্র: সিএমজি)

আপনার মতামত লিখুন :