পদ্মা সেতুতে রেল সংযোগের কাজ শুরু এই মাসেই: রেলমন্ত্রী

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:০২ PM, ১৫ জুলাই ২০২২

বাংলার সকাল ডেস্কঃ চলতি মাসেই পদ্মা সেতুর উপর দিয়ে পদ্মা রেল সংযোগ প্রকল্পের কাজ শুরু করা যাবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি বলেন, আগামীকাল শনিবার (১৬ জুলাই) সেতু বিভাগের সঙ্গে জরুরি সভা করে এ বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

শুক্রবার (১৪ জুলাই) দুপুরে মুন্সীগঞ্জের মাওয়া ও শ্রীনগর প্রান্তের পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শনে এসে এ কথা বলেন রেলমন্ত্রী।

রেলমন্ত্রী বলেন, শনিবার সেতু কর্তৃপক্ষের সঙ্গে আমাদের বৈঠক আছে। আশা করছি, এ মাসে কিংবা এই সপ্তাহের মধ্যেই ব্রিজের ওপর কাজ করার অনুমতি পাবো।

এ সময় রেলওয়ের ডিজি ধীরেন্দ্র নাথ মজুমদার, প্রধান সমন্বয়ক মেজর জেনারেল এফ এম জাহিদ হোসেন, প্রকল্প পরিচালক মোহাম্মদ আফজাল হোসেন, বিগ্রেডিয়ার জেনারেল আবএল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

ঢাকা-ভাঙা-যশোর রেল সংযোগ প্রকল্প ২০২৪ সালের ৩০ জুনে প্রকল্পের কাজ সমাপ্ত হবে। এই প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬১ শতাংশ এগিয়েছে বলেও জানান রেলমন্ত্রী।

তিনি বলেন, এর মধ্যে ঢাকা থেকে মাওয়া পর্যন্ত কাজ এগিয়েছে ৬৪.০৮ শতাংশ, মাওয়া থেকে ভাঙা পর্যন্ত ৮০.০২ শতাংশ, ভাঙা থেকে যশোর পর্যন্ত ৯১ শতাংশ। পরিকল্পনা রয়েছে ২০২৩ সালের জুনে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেললাইন পদ্মা সেতুর সঙ্গে যুক্ত করার।

এদিকে পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পের কাজ শুরু হলে ছয়মাস সময় লাগবে বলে প্রেস বিফ্রিংয়ে জানিয়েছেন পদ্মা বহুমুখী সেতু ও রেল সংযোগ প্রকল্পের প্রধান সমন্বয়ক মেজর জেনারেল এফ এম জাহিদ। সেতুতে রেল প্রকল্পের কাজ চলাকালে যদি ভাইব্রেশন বেশি হয় তাহলে সেতুর ওপর গাড়ির গতিসীমা স্লো করা হতে পারে বলে জানান তিনি। তবে গাড়ি চলাচল বন্ধ করা হবে না।

আপনার মতামত লিখুন :