ভ্যাপসা গরম থাকবে আরও দুদিন

বাংলার সকাল ডেস্কবাংলার সকাল ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৯:০৮ PM, ১১ জুলাই ২০২২

বাংলার সকাল ডেস্কঃ দেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহের কারণে সৃষ্ট ভ্যাপসা গরম আরও দুদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মো. আব্দুল মান্নান।

গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি বলেন, রেকর্ড পর্যালোচনা করে আমরা দেখতে পারছি, চলমান মৃদু তাপপ্রবাহ কিছুটা স্তিমিত হয়ে পড়েছে। তবে গড় তাপমাত্রা এলাকাভেদে ৩৫-৩৬ ডিগ্রি পর্যন্ত উঠেছে। এ কারণে দেশজুড়ে ভ্যাপসা গরমের অনুভূতি রয়েছে।

তিনি বলেন, দক্ষিণাঞ্চলে ঘন ঘন বৃষ্টিপাত হচ্ছে তাই সেদিকে ভ্যাপসা গরমের মাত্রা কম। কিন্তু উত্তরাঞ্চলে গরমের অনুভূতি তীব্র। এ অবস্থা আরও অন্তত দুদিন থাকবে বলে আমরা মনে করছি।

আবহাওয়াবিদ ড. মো. আব্দুল মান্নান আরও বলেন, ‘বর্তমানে রাজশাহী, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড় ও মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ তাপপ্রবাহ অব্যাহত থাকবে। আগামীকাল মঙ্গলবার থেকে পরিস্থিতি পরিবর্তন হতে পারে।’ তিনি বলেন, ‘তবে এরমধ্যে দেশের অন্যান্য অঞ্চলে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।’

আবহাওয়া অফিসের নিয়মিত বিজ্ঞপ্তি বলছে, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। বর্তমানে মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এ অবস্থায় আজ খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের দু’-এক জায়গায় এবং রংপুর, রাজশাহী বিভাগের দু’-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। তবে এতে তাপমাত্রার তারতম্য ঘটার সম্ভাবনা কম।

আপনার মতামত লিখুন :